ষষ্ঠ দিনে গড়ালো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

ষষ্ঠ দিনে গড়ালো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল
মাঠ ছাড়ছেন অপরাজিত দুই ব্যাটসম্যান কোহলি ও পুজারা। ছবি: রয়টার্স

বৃষ্টির কারণে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের পুরো দুই দিন (প্রথম দিন ও চতুর্থ দিন) বল মাঠে গড়ায়নি। ফলে ম্যাচটি যে রিজার্ভ ডে-তে গড়াচ্ছে তা মোটামুটি নিশ্চিত হওয়া গিয়েছিল আগেই। হলোও তাই। বুধবার (২৩ জুন) ষষ্ঠ দিনে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল ম্যাচটির ফলাফল নির্ধারিত হবে।

মঙ্গলবার পঞ্চম দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ৬৪ রান সংগ্রহ করেছে ভারত। ফলে বুধবার সকালে ৩২ রানের লিড নিয়ে ব্যাট করতে নামবে বিরাট কোহলির দল। ১২ রান নিয়ে চেতেশ্বর পূজারা এবং অধিনায়ক কোহলি ৮ রানে অপরাজিত আছেন।

এদিন মোট ৯৮ ওভার খেলা হওয়ার কথা রয়েছে। তবুও যদি ফল না পাওয়া যায় তাহলে ম্যাচটি ড্র হবে। আর উভয় দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।

আধুনিক ক্রিকেটে এবারই প্রথম ৬ দিনের টেস্ট হচ্ছে। এর আগে ক্রিকেটের একেবারে শুরুর দিকে ম্যাচের রেজাল্ট না হওয়া পর্যন্ত খেলা হতো। তবে ক্রিকেটের কাঠামো তৈরি হওয়ার পর এবং টেস্ট ক্রিকেট ৫ দিন নির্ধারিত হওয়ার পর থেকে আর কখনো ম্যাচ ৬ দিনে গড়ায়নি।

এবারই প্রথম ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ হয়েছে। এটাই প্রথম ফাইনাল। তাছাড়া ইংল্যান্ডের বৃষ্টি মৌসুমের কথা চিন্তা করে রিজার্ভ ডে রাখা, যাতে ম্যাচের রেজাল্ট আসে।

নিউজিল্যান্ড এখন পর্যন্ত এই টেস্টে সুবিধাজনক অবস্থানে রয়েছে। যদিও লিড নিয়েছে ভারত, তবে তারা ২ উইকেট হারিয়েছে। বৃষ্টিভেজা উইকেট হওয়ায় রান তোলা মুশকিল হচ্ছে। সঙ্গে উইকেটে বেশিক্ষণ টেকাও কঠিন হচ্ছে। সবমিলিয়ে ভারতকে কালকে প্রথম সেশনের মধ্যে অলআউট করে দিতে পারলে ম্যাচটায় রেজাল্ট আসতে পারে এবং ম্যাচ নিউজিল্যান্ডের নিয়ন্ত্রণে থাকার সম্ভাবনাই বেশি।

ইত্তেফাক/টিএ/এএএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x