শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দারুণ শুরুর পর আউট লিটন দাস, তামিমের ফিফটি

আপডেট : ২০ জুলাই ২০২১, ১৮:৪৫

জিম্বাবুয়ের দেয়া ২৯৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দারুণ সূচনা পেয়েছে বাংলাদেশ। তবে ১ম ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন দাস বড় ইনিংস খেলার স্বপ্ন দেখালেও আউট হয়ে ফিরে গেছেন সাজঘরে। 

আগের ২ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। ফলে উদ্বোধনী জুটিতে খুব একটা ভালো সংগ্রহ পায়নি বাংলাদেশ। এদিন শুরু থেকেই আগ্রাসী ভঙ্গিতে ব্যাট চালাতে থাকেন তামিম। অন্যপ্রান্তে সাবলীল ব্যাট চালান লিটন দাসও। দু’জনের ওপেনিং পার্টনারশিপে আসে ৮৮ রান। 

দারুণ খেলতে থাকা লিটন দাস ফেরেন এসময়। মাধভেরের বলে সুইপ করতে গিয়ে ধরা পড়েন তিনি। ফেরেন ৩২ রান করে। 

অন্যপ্রান্তে তামিম ইকবাল দাপুটে ব্যাট চালাচ্ছেন। এরইমধ্যে তুলে নিয়েছেন ফিফটি। তাকে সঙ্গ দিচ্ছেন সাকিব আল হাসান।

এর আগে ব্যাটসম্যানদের দাপটে সিরিজের শেষ ওয়ানডেতে বড় সংগ্রহ পেয়েছে জিম্বাবুয়ে। জিততে হলে বাংলাদেশকে করতে হবে ২৯৯ রান।

হারারে স্পোর্টস গ্রাউন্ডে টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তবে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা সাহসিকতার পরিচয় দিয়েছে। উদ্বোধনী জুটিতে ৩৬ রান পায় তারা। ব্রেক থ্রু এনে দেন সাকিব আল হাসান। ওপেনার মারুমানিকে ফেরান ব্যক্তিগত ৮ রানে।

২য় উইকেটে মিডল অর্ডার থেকে ওপেনিংয়ে উঠে আসা চাকাভার সঙ্গে ৪২ রানের জুটি গড়েন অধিনায়ক ব্রেন্ডন টেইলর। এ জুটি ভাঙেন মাহমুদউল্লাহ রিয়াদ। দীর্ঘদিন পর বল হাতে নিয়ে জিম্বাবুইয়ান অধিনায়ককে ফেরান তিনি। 

৩য় উইকেট জুটিতে ৭১ রান পায় স্বাগতিকরা। এবারও ব্রেক থ্রু এনে দেন রিয়াদ। মেয়ার্সকে তিনি ফেরান ৩৪ রানে। আগের ম্যাচে ফিফটি হাঁকানো মাধভেরেকে ফেরান মুস্তাফিজ।

দারুণ খেলতে থাকা চাকাভা তুলে নেন ক্যারিয়ারের ৩য় ফিফটি। এগোচ্ছিলেন ১ম সেঞ্চুরির দিকে। কিন্তু তাসকিনের দুর্দান্ত এক বলে বোল্ড হয়ে ৮৪ রানে মাঠ ছাড়তে হয় তাকে। এটি তার ক্যারিয়ার সর্বোচ্চ সংগ্রহ।

সিকান্দার রাজা আর রায়ান বার্লের জুটিতে ৬ষ্ঠ উইকেটে ১১২ রান পায় জিম্বাবুয়ে। মূলত এই জুটিটাই বড় সংগ্রহের ভিত্তি গড়ে দেয় স্বাগতিকদেরকে। ঝোড়োগতিতে ব্যাট চালিয়ে দু’জনই তুলে নেন ফিফটি। ৫৭ রান করা রাজাকে ফেরান মুস্তাফিজ।

পুরো ম্যাচে হতাশ করা সাইফউদ্দিন এক ওভারে ৩ উইকেট তুলে নিয়ে আবারো বাংলাদেশকে ম্যাচে ফেরান। ১৪ রানে শেষ ৫ উইকেট হারায় জিম্বাবুয়ে। ৩টি করে উইকেট তুলে নিয়েছেন মুস্তাফিজ ও সাইফউদ্দিন।

এ ম্যাচে জিতলে সুপার লিগের এই সিরিজে পূর্ণ ৩০ পয়েন্ট পাবে বাংলাদেশ। সঙ্গে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার স্বাদও পাবে টাইগাররা।

ইত্তেফাক/এএএন