অফসাইডে গোল বাতিল: আর্জেন্টাইন ফুটবলারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

অফসাইডে গোল বাতিল: আর্জেন্টাইন ফুটবলারদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
ছবি: গোল ডটকম

খেলার নির্ধারিত সময়ের একটি গোল ভিডিও এ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্যে বাতিল হয়। পরবর্তীতে ম্যাচ টাইব্রেকারে গড়ালে সেখানে হার। এ ঘটনায় নিজেদের মেজাজ ঠিক রাখতে পারেননি আর্জেন্টিনার শীর্ষ ক্লাব বোকা জুনিয়র্সের ফুটবলাররা, সংঘর্ষে জড়িয়েছেন টানেলে। পরবর্তীতে সংঘর্ষে জড়িয়েছেন দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের সঙ্গে। পুলিশও উল্টো তাদের ওপর ছুঁড়েছে টিয়ারগ্যাস।

ঘটনা ঘটেছে ব্রাজিলের বেলো হরিজন্তে। লাতিন আমেরিকা অঞ্চলের শীর্ষ ক্লাব প্রতিযোগিতা কোপা লিবার্তাদোরেসের রাউন্ড অব সিক্সটিনে আর্জেন্টাইন জায়ান্ট বোকা জুনিয়র্স বনাম ব্রাজিলিয়ান ক্লাব অ্যাতলেটিকো মিনেইরোর ম্যাচে এ ঘটনা ঘটে।

এ ঘটনায় লাতিন আমেরিকা অঞ্চলের অন্যতম শীর্ষ ক্লাব বোকা জুনিয়র্সকে পড়তে হতে পারে কঠিন শাস্তির মুখে। অন্যদিকে পুলিশের বিরুদ্ধে অভিযোগ এনেছেন আর্জেন্টাইন কিংবদন্তি রিকুয়েলমে। আর ফুটবলারদের অভিযোগ, ম্যাচ রেফারি ইচ্ছেকৃতভাবেই তাদেরকে ম্যাচটিতে হারিয়ে দিয়েছেন।

টানেলে যা ঘটেছিলো

ম্যাচশেষের টানেল ফুটেজে দেখা যায়, আর্জেন্টিনা জাতীয় দলের ফুটবলার মার্কোস রোহোসহ বেশ কয়েকজন বোকা জুনিয়র্সের ফুটবলার অ্যাতলেটিকো মিনেইরোর ড্রেসিংরুমে জোর করে প্রবেশ করতে চায়। সেখানে তারা ম্যাচ রেফারিদের মুখোমুখি হয়ে তাদের সঙ্গে বাকবিতণ্ডায় জড়াতে চায়।

এরপর রাগে-ক্ষোভে মিনেইরোর ড্রেসিংরুমের দিকে আগুন নেভানোর যন্ত্রপাতি ও লোহার সামগ্রী ছুঁড়ে মারতে থাকে তারা। এসময় মাঠে দায়িত্বরত পুলিশ এসে তাদেরকে থামানোর চেষ্টা করেন। পুলিশের প্রতিবেদন অনুযায়ী, এসময় বোকা জুনিয়র্সের বেশ কয়েকজন ফুটবলার ও স্টাফের ওপর টিয়ারগ্যাস ছুঁড়ে তাদেরকে থামানোর চেষ্টা করে পুলিশ। একইসঙ্গে এ ঘটনায় যারা জড়িত তাদেরকে আটকের দাবি জানায় তারা।

ভিএআর বিতর্ক

গত সপ্তাহে কোপা লিবার্তাদোরেসের রাউন্ড অব সিক্সটিনের ১ম পর্বেও বোকার একটি গোলকে অফসাইড বলে বাতিল করে দেন ম্যাচ রেফারি। ২য় পর্বে আবারো একই ঘটনার মুখোমুখি হয় তারা। এবারও তাদের গোল ভিএআরে চেক করে অফসাইড ঘোষণা দেন ম্যাচ রেফারি। দুই পর্ব মিলিয়ে ম্যাচ গোলশূন্য ড্র হয়। এরপর টাইব্রেকারে গড়ালে ৩-১ গোলে ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে উঠে যায় অ্যাতলেটিক মিনেইরো।

ম্যাচ শেষে বোকা জুনিয়র্সের মিডফিল্ডার দিয়েগো গঞ্জালেজ অভিযোগ করেন, আসর থেকে তাদেরকে বিদায় করে দিতে মুখ্য ভূমিকা রেখেছেন ম্যাচ রেফারি।

তিনি বলেন, কোন সন্দেহ ছাড়াই রেফারি পক্ষপাতিত্ব করেছে। সবাই এটি দেখেছে। আমরা একটা ভালো গোল করেছি। ১ম ম্যাচেও আমরা ম্যাচ জিততাম। এটা খুবই কষ্টকর, আমরা হতাশ। কনমেবলের (দক্ষিণ আমেরিকা ফুটবল কনফেডারেশন) উচিত রেফারিংয়ের দিকে নজর দেয়া।

রিকুয়েলমের প্রতিক্রিয়া

আর্জেন্টাইন কিংবদন্তি ও বোকা জুনিয়র্সের বর্তমান ভাইস চেয়ারম্যান হুয়ান রিকুয়েলমে জানান, টানেলের ঘটনায় পুলিশ আরো উসকে দিয়েছে ফুটবলারদেরকে।

তিনি বলেন, ছেলেরা যখন লকার রুমে ছিলো তখন স্যুট পরা এক ব্যক্তি কয়েকজনকে ধাক্কা দেয় এবং তাদেরকে অপমান করে। এরপর পুলিশ এসে প্লেয়ারদের মুখে গ্যাস ছুঁড়ে মারে। তারা আপনাকে গ্যাস ছুঁড়ছে। এসময় আপনি কি করবেন? ওদেরকে প্রতিহত করতে চাইবেন নাকি আপনাকে আঘাত করতে দিবেন?

গঞ্জালেজের সঙ্গে একাত্মতা জানিয়ে রিকুয়েলমে বলেন, আমরা ভালোভাবে ম্যাচটা খেলেছি। ২টা ম্যাচেই আমাদের জয় প্রাপ্য। কিন্তু কেউ যদি আপনাকে ইচ্ছে করে গোল না দেয় তাহলে জেতা কঠিন। ভিএআর আরো নিখুঁত হওয়া উচিত। আয়োজকরা হয়তো এ বিষয়ে সিরিয়াস না অথবা তারা নিরপেক্ষ না।

ইত্তেফাক/এএএন

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x