মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাংলাদেশ-জিম্বাবুয়ে অঘোষিত ফাইনাল রবিবার

আপডেট : ২৫ জুলাই ২০২১, ০১:০১

জিম্বাবুয়ে সফরে বাংলাদেশের সময়টা সোনায় মোড়ানো ছিলো। তবে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে স্বাগতিকদের কাছে হেরে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে অঘোষিত ফাইনালের মুখোমুখি সফরকারি বাংলাদেশ। 

সফরের একমাত্র টেস্ট জিতেছে অনায়াসে। ওয়ানডেতে লড়াই করলেও স্বাগতিকরা টিকতে পারেননি। প্রথম টি-টোয়েন্টিতেও বড় ধরনের জয় পায় টাইগাররা। কিন্তু দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের জয়রথ থামিয়ে দেয় জিম্বাবুয়ে। তাতেই বাংলাদেশও পড়ে কঠিন পরিস্থিতিতে। তিন ম্যাচ সিরিজ এখন ১-১ এ সমতায়।

রবিবার (২৫ জুলাই) হারারেতে শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি দুই দল। ভুল শুধরে ফাইনাল জিততে চায় বাংলাদেশ। ৮ বছর পর জিম্বাবুয়ের মাটিতে গিয়ে বাংলাদেশ প্রত্যাশিত সাফল্যই পেয়েছে। দুই দলের শক্তিমত্তা, সামর্থ্য এবং আন্তর্জাতিক মঞ্চে পারফরম্যান্সের বিচারে বাংলাদেশ অনেক এগিয়ে। সিরিজগুলিতে বাংলাদেশ-ই ছিল ফেভারিট।

সাকিব, তামিমরা নিজেদের নামের প্রতি সুবিচার করে পারফর্ম করে দলকে জিতিয়েছেনও। তবে জিম্বাবুয়েও যে লড়াই করে জিততে পারে সেটাও টের পেয়েছে বাংলাদেশ। সেজন্য ফাইনাল নিয়ে বেশ সতর্কও লাল-সবুজের প্রতিনিধিরা।

মাহমুদউল্লাহ বলেন, ‘একটা ম্যাচ আছে, ফাইনাল ম্যাচ হিসেবেই খেলব। ম্যাচ জেতার সর্বোচ্চ চেষ্টা করব। টি-টোয়েন্টি ক্রিকেটে এমন হয়। ভুল করে ফেললে ফিরে আসা কঠিন হয়ে যায়। পরের ম্যাচে এই ভুলের যেন পুনরাবৃত্তি না হয় সেই লক্ষ্যই থাকবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে এর আগে পাঁচটি টি-টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। জিতেছে দুইটি। ড্র হয়েছে তিনটি। হারারেতে কখনো সিরিজ জিততে পারেনি। মাহমুদউল্লাহরা নিশ্চয়ই সুযোগটি হাতছাড়া করতে চাইবে না।

রবিবারের ফাইনাল জিতে সুখ স্মৃতি নিয়েই দেশে ফিরতে মরিয়া টাইগাররা।  

ইত্তেফাক/এসআই