শুটিং রেঞ্জে আজ বাকির লড়াই

শুটিং রেঞ্জে আজ বাকির লড়াই
মূল লড়াইয়ে নামার আগে মানিয়ে নেওয়ার একটা বিষয় থাকে। গত কয়েক দিন ধরে টোকিওতে অনুশীলন করছেন শুটার আবদুল্লাহ হেল বাকি। মানিয়ে নেয়ার সঙ্গে সঙ্গে নিজের স্কোর ভালো করায় মনযোগী ছিলেন —বিওএ

অলিম্পিক গেমসে যাওয়া নিয়ে অনিশ্চিয়তায় ছিলেন শুটার আব্দুল্লাহ হেল বাকি। যোগ্যতা দিয়ে অলিম্পিকে যাওয়ার টিকিট পাননি বাংলাদেশের এই শুটার। তাকে অপেক্ষা করতে হয়েছিল ওয়াইল্ড কার্ডের জন্য।

অন্যরা যখন টোকিও যাওয়ার প্রস্তুতি নিয়ে ফেলেছিল তখন সবার শেষে খবর আসে বাকি যাচ্ছেন, শুটিংয়ে একটা ওয়াইল্ডকার্ড এসেছে সেটি বাকির জন্য রাখা হয়েছে। সেই শুটার বাকি আজ টোকিও অলিম্পিক গেমসে নামবেন। ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে লড়াই করবেন।

Indian Shooting Squad and their race to the Tokyo Olympics in Japan

অলিম্পিক গেমস অনেক দূরের পথ। বিশ্ব সেরা এই মঞ্চ হতে পদক জয় করা কঠিন। বাংলাদেশের শুটিংয়ে একটা সময় প্রবল সম্ভবানা ছিল কিন্তু পরিচর্যার অভাবে সেটি হয়নি। তাই আশাভরসার জায়গায় আব্দুল্লাহ হেল বাকি থাকলেও অলিম্পিক পোডিয়ামে উঠার সুযোগ নেই বললেই চলে। স্কোর যতটা ভালো করা যায় সেটা হতে পারে বাকির সবচেয়ে বড় অর্জন।

জাপানের আসাকা শুটিং রেঞ্জে আজ ভেলা ১টায় রাইফেল হাতে লড়বেন কমনওয়েলথ গেমসে বাংলাদেশের প্রথম রূপা জয়ী আব্দুল্লাহ হেল বাকি। টোকিও গিয়ে এরই মধ্যে বাকি নিজেকে মানিয়ে নেওয়ার জন্য অনুশীলনও করেছেন। আজ লড়াই।

২০১৪ সালের ২৫ জুলাই। দিনটি বাকির জীবনে আজও স্মরণীয়। ডান্ডির ব্যারি বাডন শুটিং সেন্টারে ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে উত্তেজনাপূর্ণ লড়াইয়ে ইংল্যান্ডের ড্যান রিভার্সকে হারিয়ে দিয়ে সেদিন রূপার পদক জয় করেছিলেন বাকি।

২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসসহ টানা দুইটি রুপা জেতার রেকর্ড এখন বাকির দখলে। রিও অলিম্পিকের পর টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকে খেলছেন বাকি। ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিক থেকে শুরু করে ওয়াইল্ডকার্ড নিয়ে প্রতিবারই অলিম্পিক গেমসে অংশ নিয়েছেন বাংলাদেশি শুটাররা। এবার সেটি কঠিন ছিল। সারা বিশ্ব থেকে বিশেষ সুযোগের মাধ্যমে শুটার বাছাই করে আইওসি, অ্যাসোসিয়েশন অব ন্যাশনাল অলিম্পিক কমিটি (এএনওসি) এবং অ্যাসোসিয়েশন অব সামার অলিম্পিক ইন্টারন্যাশনাল ফেডারেশনস (এএসওআইএফ)-এর সমন্বয়ে গড়া কমিশন। এই কমিশনের মাধ্যমেই ওয়াইল্ডকার্ড পেয়ে এবার টোকিও অলিম্পিক গেমসে খেলছেন বাকি।

TOKYO OLYMPIC 2020 : কোয়ারান্টিন মুক্তি ভারতীয় শুটিং ও বক্সিং দলের |  Indian shooting and boxing team are out of quarentine - TV9 Bangla News

পদক তালিকা

দেশ স্বর্ণ রৌপ্য ব্রোঞ্জ

চীন ৩ ০ ১

ইতালি ১ ১ ০

জাপান ১ ১ ০

দক্ষিণ কোরিয়া ১ ০ ২

ইকুয়েডর ১ ০ ০

হাঙ্গেরি ১ ০ ০

ইরান ১ ০ ০

কসোভো ১ ০ ০

থাইল্যান্ড ১ ০ ০

ভারত ০ ১ ০

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x