বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হুমকি দিচ্ছে বিসিসিআই, অভিযোগ হার্শেল গিবসের

আপডেট : ০১ আগস্ট ২০২১, ১৩:৫৯

কাশ্মীর নিয়ে ভারত এবং পাকিস্তানের মধ্যে জটিলতার প্রভাব পড়েছে ক্রিকেটেও। আগামী ৬ আগস্ট থেকে শুরু হচ্ছে কাশ্মীর প্রিমিয়ার লিগ (কেপিএল)ক্রিকেট।পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে এবারই প্রথম হওয়ার কথা কোনো ক্রিকেট টুর্নামেন্ট। যেখানে রয়েছেন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কার ছয়জন বিদেশি ক্রিকেটার।

সেখানে বহু প্রাক্তন ক্রিকেটার অংশ নেবেন বলে জানা গিয়েছে। ওভারসিজ ওয়ারিওর্স নামক একটি দলের হয়ে খেলার কথা গিবসের। আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা মারা গিবসের দাবি বিসিসিআই-এর চাপে খেলতে যেতে পারছেন না তিনি।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার হার্শেল গিবস একটি তথ্য প্রকাশ করেছেন। তিনি ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই এর সচিব জয় শাহের উপর সরাসরি অভিযোগ এনেছেন। এই অভিযোগের বিষয়ে গিবস বলেছেন, জয় শাহ তাকে হুমকি দিয়েছেন যে যদি তিনি কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলেন, তাহলে তাকে ভারতে কোনো ধরনের ক্রিকেট কার্যকলাপের জন্য আসার অনুমতি দেওয়া হবে না, ব্যান করা হবে।

গিবস বলেছেন যে, দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের বর্তমান ডিরেক্টর গ্রেম স্মিথের মাধ্যমে তিনি এই তথ্য পেয়েছেন। গিবস একটি ক্রীড়া বিষয়ক সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময়ই সব তথ্য প্রকাশ করেছেন। শুধু তাই নয় গিবস শনিবার সকালে একটি টুইট করেছেন।

গিবস টুইট করে লেখেন, ‘বিসিসিআই-এর উচিত নয় রাজনৈতিক জটিলতার জন্য আমাকে কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে না দেওয়া। হুমকি পর্যন্ত দেওয়া হয়েছে, যে ক্রিকেট সংক্রান্ত কোনও কাজের জন্য আমাকে ভারতে ঢুকতে দেওয়া হবে না। এটা হাস্যকর।’

হুমকি দিচ্ছে বিসিসিআই, অভিযোগ হার্শেল গিবসের

ইতিমধ্যেই মন্টি পানেসর, ম্যাট প্রায়র, ফিল মাস্টার্ড এবং ওয়েইস শাহের মতো ইংরেজ ক্রিকেটাররা সরে গিয়েছেন কাশ্মীর প্রিমিয়ার লিগ থেকে। পাকিস্তান বোর্ডের দাবি, ‘ভারতীয় ক্রিকেট বোর্ড আন্তর্জাতিক আইন ভেঙেছে। ক্রিকেট খেলাটাকে কলুষিত করেছে। পাকিস্তান ক্রিকেট বোর্ডের অনুমতিতেই কাশ্মীর প্রিমিয়ার লিগ হচ্ছে।’ পাকিস্তান বোর্ড এই বিষয়টি নিয়ে আইসিসি-র কাছেও যাবে বলে জানিয়েছে।

কাশ্মীর লিগের মিডিয়া ম্যানেজার সাকিব আব্বাসি জানিয়েছেন ইংল্যান্ডের চার ক্রিকেটার, দক্ষিণ আফ্রিকার একজন এবং শ্রীলঙ্কার এক ক্রিকেটার এই লিগ থেকে নাম সরিয়ে নিয়েছেন বিসিসিআই-এর চাপে। খেলার মধ্যে রাজনীতিকে নিয়ে আসার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডের নিন্দা করেছে পাকিস্তান।

ভারতীয় বোর্ডের তরফে এই বিষয়ে এখনও অবধি কোনও কিছু জানানো হয়নি। এক সংবাদ সংস্থার তরফে প্রশ্ন করা হলেও কোনও উত্তর দেওয়া হয়নি বিসিসিআই-এর তরফে।
ইত্তেফাক/এফএস