অস্ট্রেলিয়ার আপত্তির কড়া জবাব দিলেন আসগর আফগান

অস্ট্রেলিয়ার আপত্তির কড়া জবাব দিলেন আসগর আফগান
আসগর আফগান। ছবি: সংগৃহীত

সম্প্রতি আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের অংশগ্রহণ নিয়ে আপত্তি তুলেছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইন। মূলত তালেবানরা নারী ক্রিকেট নিষিদ্ধ করায় তিনি আফগানদের বৈশ্বিক আসরে দেখতে চান না বলে জানান। এবার সেটির কড়া জবাব দিয়েছেন আফগানিস্তানের সাবেক অধিনায়ক ও বর্তমান দলের গুরুত্বপূর্ণ সদস্য আসগর আফগান।

তিনি বলেন, ‘কেবল টি-টোয়েন্টি বিশ্বকাপই নয়, আইসিসির নিয়ম অনুযায়ী আইসিসির সব টুর্নামেন্ট খেলার অধিকার আমাদের আছে। আফগানিস্তানের সাহসী ক্রিকেটাররা তাদের সেরাটা খেলে মেধার প্রমাণ দেবে বলে আমি নিশ্চিত।’

No description available.

আফগান ক্রিকেটের এই পর্যায়ে আসার পেছনে কঠোর পরিশ্রম করতে হয়েছে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘একদম শূন্য থেকে শুরু করেছি। আর বর্তমানে সেরা ১০ দলের সঙ্গে লড়াই করছি। সে জন্য দৃঢ় প্রত্যয়, পরিশ্রম ও মেধা দরকার। আপনি পরিস্থিতি না জেনে থাকলেও আমাদের অর্জনকে এভাবে বলতে পারেন না। রাজনীতি ও খেলাধুলা আলাদা থাকা উচিত।’

বর্তমানে আফগানিস্তানের প্রধান খেলা ক্রিকেট এবং প্রায় ৩০ মিলিয়ন আফগান আমাদের খেলা দেখে। তাই আপনি এমন আক্রমণাত্মক কথা বলার অধিকার রাখেন না, যোগ করেন আসগর আফগান।

আইসিসির নিয়ম অনুযায়ী, সাধারণত টেস্ট খেলুড়ে দলগুলোর ক্ষেত্রে নিজ নিজ বোর্ডের অধীনে নারী ক্রিকেটারদেরও খেলার অনুমতি দিতে হয়। কিন্তু আফগানিস্তানে এখন নারী ক্রিকেট নিষিদ্ধ। ক্ষমতাসীন তালেবানরা স্পষ্ট জানিয়ে দিয়েছে, পর্দার লঙ্ঘন হবে বিধায় নারীরা কোনো খেলায় অংশ নিতে পারবে না।

আফগানদের বিশ্বকাপে দেখতে চান না অজি অধিনায়ক

মূলত এটি নিয়েই আপত্তি ক্রিকেট অস্ট্রেলিয়ার। আইসিসির নিরবতা নিয়েও ক্ষেপেছেন টিম পেইন। তিনি বলেন, ক্রিকেট অস্ট্রেলিয়া, অস্ট্রেলিয়ার সরকার, ক্রিকেটার্স এসোসিয়েশনের সবাই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হলেও আইসিসি এখনো চুপ। যা আমাকে অবাক করেছে।

বিশ্বকাপ আর এক মাস দূরে। আফগানিস্তানও সেখানে আছে। কিন্তু আমি দলটিকে বিশ্বকাপে দেখতে চাই না। আইসিসির দিক থেকে কোনো প্রতিক্রিয়া না এলেও আফগানদের বিশ্বকাপ যাত্রা কঠিন। এমনটাই মনে করেন পেইন।

তিনি প্রশ্ন রেখে বলেন, ‘এরকম একটা দল আইসিসির ইভেন্টে কীভাবে খেলতে পারে? কঠিন, খুব কঠিন।’

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x