জিম্বাবুয়ে ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্রের বিদায়

জিম্বাবুয়ে ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্রের বিদায়
ব্রেন্ডন টেলর। ছবি: সংগৃহীত

তাকে জিম্বাবুয়ে ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র বলা যায়। আবার বাংলাদেশ ক্রিকেটের অন্যতম অপ্রিয় প্রতিপক্ষ বললেও ভুল বলা হবে না। কারণ, তার ক্যারিয়ারের সবচেয়ে বেশি রানরেট টাইগারদের বিপক্ষেই এবং ব্যাটও সবসময় হেসেছে। বলছি, জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রেন্ডন টেলরের কথা। আন্তর্জাতিক ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে বিদায় বলে দিয়েছেন তিনি।

আজ আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ম্যাচটি হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। এর পরই দেশের লাল জার্সিটা চিরদিনের জন্য তুলে রাখবেন। এই ম্যাচে যদি আরও ১১৭ রান করতে পারেন, তাহলে ওয়ানডেতে জিম্বাবুয়ের ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিক বনে যাবেন। ছাড়িয়ে যাবেন কিংবদন্তি অ্যান্ডি ফ্লাওয়ারের রেকর্ড। এই মুহূর্তে টেলরের রান ৬৬৭৭ এবং শীর্ষে থাকা ফ্লাওয়ারে রান ৬৭৮৬।

No description available.

গতকাল রবিবার ইনস্টাগ্রামের এক পোস্টে ১৭ বছরের ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন ৩৫ বছর বয়সী ব্রেন্ডন টেলর।

২০০৪ সালে বুলাওয়েতে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। দেশের জার্সিতে এখন পর্যন্ত (আজকের ম্যাচ বাদে) ২০৪টি ওয়ানডে, ৩৪টি টেস্ট এবং ৪৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওয়ানডেতে ৩৫.৭০ গড়ে রান করেছেন ৬৬৭৭, টেস্টে ৩৬.২৫ গড়ে ২৩২০ রান এবং টি-টোয়েন্টিতে করেছেন ২২.০৩ গড়ে ৮৫৯ রান।

এর মধ্যে কেবল বাংলাদেশের বিপক্ষেই খেলেছেন ১২টি টেস্ট। ৫টি সেঞ্চুরিসহ গড় ৬১.৯৫! অথচ তার টেস্ট ক্যারিয়ারে মোট সেঞ্চুরির সংখ্যা ৬টি।

জিম্বাবুয়ের হয়ে ওয়ানডেতে টেলরের ১১টি সেঞ্চুরির সঙ্গে রয়েছে ৩৯টি ফিফটি। সবমিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তার রান ৯৯৩১। জিম্বাবুয়ের ইতিহাসে তার চেয়েও বেশি রান করেছেন কেবল ফ্লাওয়ার ভাতৃদ্বয়। অ্যান্ডি ফ্লাওয়ার ১১৫৮০ এবং গ্রান্ট ফ্লাওয়ার ১০০২৮ রান।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x