প্রবাসী ফুটবলার ছাড়াই জাতীয় দল

প্রবাসী ফুটবলার ছাড়াই জাতীয় দল
নতুন দুই প্রবাসী ফুটবলারের সঙ্গে অধিনায়ক জামাল ভূইয়া। ছবি: জামাল ভূইয়ার ফেসবুক থেকে নেওয়া

প্রবাসী দুই ফুটবলারকে জাতীয় দলে নিয়েছিলেন কোচ জেমি ডে। একজন কানাডা প্রবাসী রাহবার আহমেদ এবং অন্যজন ফ্রান্স প্রবাসী তাহমিদ ইসলাম। দুই'জনই কিরগজিস্তান গিয়েছিলেন জাতীয় দলের ক্যাম্পে। কানাডা প্রবাসী ম্যাচও খেলেছেন। ঢাকায় ফেরার সময় তাহমিদকে ফ্রান্স চলে যেতে হয়েছে আর রাহবার আহমেদ ঢাকায় আসেন। প্রথমবার শোনা গিয়েছিল রাহবার আহমেদকে জাতীয় দলে রাখা হচ্ছে। সাফ চ্যাম্পিয়নশিপের তালিকায় থাকবেন। কিন্তু শেষ পর্যন্ত তাকে রাখা হচ্ছে না। নাম বাদ দেওয়া হয়েছে।

আগামী ১-১৬ অক্টোবর সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে মালদ্বীপে। সেখানে খেলতে যাওয়ার আগে অংশগ্রহনকারী দেশের খেলোয়াড়দের নামের প্রাথমিক তালিকা প্রেরণ করতে হয়। বাফুফে ৩১ জনের নাম পাঠিয়েছে। সেই তালিকায় রাহবার আহমেদের নাম নেই বলে জানিয়েছেন বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

No description available.

অন্যদিকে, বৈবাহিক সূত্রে বাংলাদেশের নাগরিকত্ব পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলেকে দলে রাখা হয়েছে। জাতীয় দলে থাকার সম্ভাবনা আছে, যদি ফিফা হতে ক্লিয়ারেন্স পাওয়া যায়। সোহাগ জানিয়েছেন, ফিফার সঙ্গে কথা হয়েছে। তারা কিছু কাগজ-পত্র চেয়েছিল, পাঠানো হয়েছে। ফিফা এএফসিকে খতিয়ে দেখতে দেবে। তিনি বলেন, ‘খুব শিগগিরই জুম মিটিং হবে বাফুফের সঙ্গে। তার পরই চূড়ান্ত কিছু জানা যাবে। এলিটা কিংসলের ব্যাপারে কোচ জেমি ডে দ্রুত কার্য সম্পন্ন করার তাগিদ দিয়েছেন।

সোহাগ বলেন, ‘বিষয়টা আমাদের হাতে না। অনেকগুলো ধাপ পেরিয়ে সিদ্ধান্ত জানাবে ফিফা।’

তবে ফুটবল ক্যাম্পে কারা উঠবেন সেটা এখনও নিশ্চিত করা হয়নি। প্রিমিয়ার লিগে বসুন্ধরা কিংসের অবশিষ্ট ম্যাচ তিনটি মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) হতে শুরু হবে এবং ২০ সেপ্টেম্বর শেষ হবে। সেদিনই ম্যাচ শেষে খেলোয়াড়রা ক্যাম্পে উঠবেন। এলিটা কিংসলের বিষয়টি নিস্পত্তি হয়ে গেলে তিনিও ক্যাম্পে ঢুকতে পারবেন।

কিরগিজস্তানে জাতীয় দলের ক্যাম্পে ম্যানেজার ছিল না। সাফে ম্যানেজার থাকবেন। সেটি চূড়ান্ত হবে বৃহস্পতিবার বাফুফের নির্বাহী কমিটির সভায়।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x