সাফ ফুটবলের জন্য বাংলাদেশ দল ঘোষণা

সাফ ফুটবলের জন্য বাংলাদেশ দল ঘোষণা
ছবি: সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপের জন্য ২৬ সদস্যের দল ঠিক করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বুধবার (২২ সেপ্টেম্বর) চূড়ান্ত এই দল ঘোষণা করেন অন্তর্বর্তীকালীন কোচ অস্কার ব্রুজন।

দলে সুযোগ পেয়েছেন বাংলাদেশি জাতীয়তা পাওয়া নাইজেরিয়ান ফুটবলার এলিটা কিংসলে। তিনি বসুন্ধরা কিংসের হয়ে খেলেন। কিংসলে ছাড়াও দলে ফিরেছেন জুয়েল রানা, টুটুল বাদশা ও আশরাফুল রানা।

Bangladesh beefs up preliminary SAFF squad by adding expatriate footballer  Yusuf Haque | Goal.com

এদিকে দল ঘোষণার দিন সকালে লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়েছেন জেমি ডে। জাতীয় দলের এই হেড কোচকে অন্তর্বর্তীকালীন অব্যাহতি দিয়েছে বাফুফে। তার পরিবর্তে বসুন্ধরা কিংসের কোচকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে।

এবারের সাফ চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে ৫টি দেশ। ভুটানের অংশগ্রহণ নিয়ে শুরু থেকেই দোটানা ছিল। তবে শেষ পর্যন্ত জানা গেছে যে, ভুটান ফুটবল দলকে দেশটির সরকার বাইরে খেলতে যেতে অনুমতি দেয়নি বলে তারা অংশ নিতে পারবে না। অন্যদিকে ফিফা থেকে নিষিদ্ধ পাকিস্তান। তাই তারাও অংশ নিতে পারছে না। ১৩ অক্টোবর ফাইনালে মুখোমুখি হবে রাউন্ডের শীর্ষ দুই দল।

প্রথম দিন উদ্বোধনী ম্যাচে স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে নেপাল। এছাড়া দিনের দ্বিতীয় ম্যাচে জামাল ভূঁইয়ারা খেলবেন শ্রীলঙ্কার বিপক্ষে। এরপর ৩ অক্টোবর বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের। ৬ অক্টোবর খেলবে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে। আর ১১ অক্টোবর জেমি ডের শিষ্যরা খেলবে নেপালের বিপক্ষে।

Maldives to host SAFF Championship 2021 in Octoberএর আগে ২০১৮ সালে সাফ চ্যাম্পিয়নশিপের সর্বশেষ আসর বসেছিল বাংলাদেশে। সেবার ফাইনালে ভারতকে হারিয়ে শিরোপা জিতে নেয় মালদ্বীপ। এই টুর্নামেন্ট প্রথমে পাকিস্তানে ও পরে বাংলাদেশে আয়োজনের সিদ্ধান্ত হয়। কিন্তু ৯ আগস্ট সাফের কার্যনির্বাহী কমিটির সভায় জানানো হয়েছে অক্টোবরের ওই টুর্নামেন্ট আয়োজন করবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

আগামী ১ থেকে ১৩ অক্টোবর মালদ্বীপে অনুষ্ঠিত হবে এবারের সাফ চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্টে সবাইকে জৈব সুরক্ষা বলয়ের নিয়ম মানতে হবে। তিন দিন আগেই অংশগ্রহণ করতে যাওয়া দলগুলোকে মালদ্বীপে গিয়ে পৌঁছাতে হবে। এরপর হোটেল কোয়ারেন্টাইনও করতে হবে তাদের। করোনা পরীক্ষায় উত্তীর্ণ হলে মিলবে অনুশীলন করার অনুমতি।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x