রাজস্থানের জয়ে এক্স-ফ্যাক্টর মুস্তাফিজ: পোলক

রাজস্থানের জয়ে এক্স-ফ্যাক্টর মুস্তাফিজ: পোলক
মুস্তাফিজুর রহমান। ছবি: সংগৃহীত

কোনো উইকেট না পেলেও রাজস্থান রয়্যালসের জয়ে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানের পারফরম্যান্সে মুগ্ধ দক্ষিণ আফ্রিকার সাবেক ক্রিকেটার শন পোলক। তিনি কাটার মাস্টারকে ম্যাচের এক্স-ফ্যাক্টর বলে অভিহিত করেছেন।

গতকাল মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) পাঞ্জাব কিংসের বিপক্ষে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছে রাজস্থান রয়্যালস। তবে পুরো ম্যাচজুড়ে শাসন করেছেন পাঞ্জাবের ব্যাটসম্যানরা। তাদের জয় অনেকটা নিশ্চিত হয়ে যাচ্ছিল। কিন্তু শেষ দুই ওভারে সম্পূর্ণ পরিস্থিতি পাল্টে যায়। মুস্তাফিজ ও কার্তিক তিয়াগির নিয়ন্ত্রিত বোলিংয়ে ২ রানের অবিশ্বাস্য জয় পেয়েছে রাজস্থান।

No description available.

প্রথমে ব্যাটিং করে ১৮৫ রানের বিশাল সংগ্রহ দাঁড় করায় রাজস্থান রয়্যালস। জবাবে দারুণ শুরু এনে দেন পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল। সম্পূর্ণ ম্যাচজুড়েই তাদের দাপট থাকে। ফলে শেষ দুই ওভারে তাদের জয়ের জন্য দরকার ছিল ৮ রান। ১৯তম ওভারে বল করতে আসেন মুস্তাফিজ। মাত্র ৪ রান খরচ করেছেন। শেষ ওভারে সমীকরণ দাঁড়ায় ৬ বলে চার রান। এমন পরিস্থিতিতে তরুণ কার্তিক তিয়াগির হাতে বল তুলে দেন সঞ্জু স্যামসন। তিনিও হতাশ করেননি। ২ রানের অবিশ্বাস্য জয় এনে দিয়েছেন।

ম্যাচ শেষে মুস্তাফিজের প্রসংসা করে শন পোলক বলেন, ‘এই ধরনের ম্যাচে সবসময়ই একজন ফ্যাক্টর খেলোয়াড় থাকতে হবে এবং আমার কাছে সেটি ছিলেন মুস্তাফিজ। ১৯তম ওভারটি দেখলেই বুঝতে পারবেন।

ওই ওভারে ব্যাটসম্যানরা খুব বেশি ঝুঁকি নিতে চাননি। তারা খেলায় এগিয়ে আছে এবং সেটা ভেবেই খেলাটি শেষ করতে চেয়েছিল। এমন পরিস্থিতিতে মুস্তাফিজের মতো বোলাররা খুবই প্রয়োজনীয় ও কৌশলী।’

পাঞ্জাব কিংসের বিপক্ষে নির্ধারিত চার ওভারে ৩০ রান খরচ করেছেন কাটার মাস্টার। ছিলেন উইকেট শূন্য। তবে এই পরিসংখ্যান তার গুরুত্ব বোঝাতে সক্ষম হবে না। প্রথম ওভারে খরচ করেন চার রান। নিজের দ্বিতীয় ও তৃতীয় ওভারে একটু খরুচে হলেও তিনটি ক্যাচ ওঠে। কিন্তু সেগুলো ধরতে ব্যর্থ রাজস্থানের ফিল্ডাররা। এগুলো ধরতে পারলে মুস্তাফিজের নামের শেষে হয়তো তিনটি উইকেট লেখা থাকতো।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x