হাঙ্গেরি ফুটবল ফেডারেশনকে শাস্তি দিল ফিফা

হাঙ্গেরি ফুটবল ফেডারেশনকে শাস্তি দিল ফিফা
ছবি: সংগৃহীত

ঘরের ম্যাচে দর্শকদের বৈষম্যমূলক আচরণের জন্য ফিফা কড়া শাস্তি দিলো হাঙ্গেরি ফুটবল ফেডারেশনকে। নিজেদের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের যোগ্যতা অর্জনের ম্যাচ খেলেছিল জাতীয় দল। সেই ম্যাচে মাঠে হাজির হাঙ্গেরি সমর্থকরা বর্ণ বিদ্বেষী আচরণ আর মন্তব্য করেছিল ইংল্যান্ড ফুটবলারদের লক্ষ্য করে।

FIFA punish Hungary for racist behaviour of fans against England | ITV News

গোটা বিশ্ব এক সঙ্গে তার প্রতিবাদ করেছিল। ইংল্যান্ড দলের থেকে সরকারিভাবে প্রতিবাদ জানানো হয়েছিল ফিফার কাছে। শাস্তি স্বরূপ এর পরের দুটি হোম ম্যাচ থেকে মাঠে সমর্থকদের প্রবেশ নিষেধ করা হল। দ্বিতীয় ম্যাচটি তারা দু’বছরের আগে পাবে না। আর আর্থিক জরিমানাও করা হয়েছে।

2022 FIFA World Cup Qualifier: British PM Boris Johnson Slams "Disgraceful"  Racist Abuse Of England Players In Hungary | Football News

এই নিন্দনীয় ঘটনার জন্য ফিফা একটি বিশেষ কমিটি বানিয়ে তদন্ত করে। ফিফা একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, ‘সেদিনের মাঠের ঘটনা পর্যালোচনা করে, ঘটনার গুরুত্ব বিচার করে (বর্ণ বিদ্বেষীমূলক শব্দ ব্যবহার করা, মাঠে ফুটবলারদের তাক করে নানান জিনিষ ছোঁড়া, জ্বলন্ত আতশবাজি ছোঁড়া, ফুটবলারদের যাওয়ার পথ আগলে রাখা) সেই কমিটি এই সিধ্যান্ত নিয়েছে।

FIFA Pledges Action After Racist Abuse of England in Hungary - Bloomberg

বিভিন্ন আন্তর্জাতিক ম্যাচ কভার করা আইটিভি গাব্রিয়েল ক্লার্ক ওই ম্যাচ সম্পর্কে তদন্ত কমিটিকে বলেন, সেদিন মাঠে ( পুসকাস অ্যারেনা, বুদাপেস্ট) ইংল্যান্ডের রহিম স্টার্লিং ও জুডে বেলিংহামকে লক্ষ্য করে বৈষম্যমূলক মন্তব্য করেন। রহিম স্টার্লিং যখন বল পাচ্ছিলেন তখন দর্শকদের থেকে বাঁদর বলে ডাকা হয়েছিল তাকে। সাইডলাইনে বেলিংহামকে কিছু দর্শক গালিগালাজ করে। ইংল্যান্ডের তৃতীয় গোলের সময় মাঠে একটি আতসবাজিও পড়ে। তবে যেসব দর্শকরা গালিগালাজ বা কটূক্তি করেছিল তাদের এখনও পর্যন্ত চিহ্নিত করা যায়নি। এই ম্যাচেই হাঙ্গেরির মাঠে ইংল্যান্ড ৪-০ গোলে ম্যাচটি জিতেছিল।

শুধু তাই নয়, ম্যাচের শুরুতে ফিফার গাইড লাইন মেনে ফুটবলাররা মাঠে এক হাঁটু ভাঁজ করে বসে এই বর্ণ বিদ্বেষ নিয়ে প্রতিবাদী ভঙ্গিমায় ছিল, তখনও গ্যালারি থেকে ভর্ৎসনার আওয়াজ শোনা গিয়েছিল। জানা গেছে হাঙ্গেরি ফুটবল ফেডারেশনকে ২.১৬ লক্ষ ডলার আর্থিক জরিমানাও করা হয়েছে। ম্যাচ ফুটেজ থেকে দেখা গেছে, ইংল্যান্ড গোল করার পর সেলিব্রেশন করলেই কাপ কিংবা প্লাস্টিক বোতল ছোঁড়া হয়েছিল ফুটবলারদের তাক করে। হাঙ্গেরিকে শাস্তি দিয়ে ফিফা শক্ত হাতে এসব ঘটনা সামলানোর প্রমাণ দিল।

ইত্তেফাক/এফএস

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x