বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেলে-নেইমারদের দেশে নাজমুল

আপডেট : ২৬ জুন ২০১৯, ২১:৩৬

ব্রাজিলে ফুটবল প্রশিক্ষণ নিতে গেলেন রংপুরের পীরগঞ্জ উপজেলার কৃতি ফুটবলার নাজমুল হোসাইন আকন্দ। পীরগঞ্জ উপজেলার মিঠিপুর ইউনিয়নের একবারপুর গ্রামের অটো ভ্যান চালক মো. আব্দুল হক ও গৃহিণী নাজমা বেগমের ছেলে নাজমুল।

আর্থিক অসচ্ছলতায় এক সময় নাজমুল ইট ভাটাতে কাজ করত। তার প্রতিভার বিকাশ ঘটে পীরগঞ্জ ফুটবল একাডেমীর মাধ্যমে। এখানেই তার ফুটবল হাতেখড়ি। নাজমুলের বয়স যখন ১০/১২ তখন সে পীরগঞ্জ ফুটবল একাডেমীতে নিয়মিত অনুশীলন করত। এক সময় নাজমুল পীরগঞ্জ ফুটবল একাডেমীর নির্ভরযোগ্য খেলোয়াড় হয়ে ওঠে। 

জেলা ভিত্তিক খেলায় সে ভালো খেলে। পরে ২০১৭ সালে রংপুর বিভাগের হয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে ডেভেলপমেন্ট কাপে নাজমুল উল্লেখযোগ্য পারফর্ম করে। যার ধারাবাহিকতায় অনূর্ধ্ব-১৬ মূল জাতীয় দলের সঙ্গে কাতার সফরে গুরুত্বপূর্ণ একজন সদস্য ছিল ডিফেন্ডার নাজমুল। 

খেলেছেন ঢাকা আবাহনী লি. এর হয়ে অনূর্ধ্ব ১৮ দলে। এক সময় তিনি ঢাকা আবাহনীর মূল দলের সঙ্গে অনুশীলনের সুযোগ পান। নাজমুলের স্বপ্ন বাংলাদেশের একজন স্বনামধন্য কৃতি ফুটবলার হওয়া। 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রচেষ্টায় প্রথম বারের মত অনুশীলনের জন্য বাংলাদেশের চারজন ফুটবলার ব্রাজিল গেছেন। এক সময় ব্রাজিল সফর নিয়ে নানা অনিশ্চয়তা সৃষ্টি হয়। অবশেষে প্রথমবারের মত বাংলাদেশের চার কিশোর ফুটবলার মঙ্গলবার রাতে এক মাসের অনুশীলনের জন্য ব্রাজিলের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে গেছেন।

আরও পড়ুন: খতনার সময় শিশুর পুরুষাঙ্গ কেটে ফেললেন চিকিৎসক

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত ডেভেলপমেন্ট কাপ অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৭ বঙ্গবন্ধু গোল্ডকাপ থেকে ২০ জনকে ডাকা হয়েছিল বাছাই পর্বে। দুই দিনের বাছাই পরীক্ষায় সেরা হয়ে, পেলে-গারিঞ্চা-নেইমারদের দেশে অনুশীলনের টিকিট পেয়েছেন রংপুরের নাহিদ, কুড়িগ্রামের ওমর ফারুক মিঠু, রংপুর পীরগঞ্জের নাজমুল আকন্দ ও রাজশাহীর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জগেন লাকরা। 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভাষ্যমতে, ব্রাজিলের ভাস্কো দা গামা ক্লাবের অধীনে অনুশীলনের কথা রয়েছে তাদের। 

ইত্তেফাক/অনি