ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
২৮ °সে


তামিমের বদলি ইমরুল-জহুরুলের সঙ্গে তরুণ সাইফ

তামিমের বদলি ইমরুল-জহুরুলের সঙ্গে তরুণ সাইফ
ছবি: সংগৃহীত

আগামী ৩০ আগস্ট ঢাকায় পা রাখবে আফগানিস্তান। ৫ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট।

আসন্ন হোম সিরিজকে সামনে রেখে প্রস্তুতি পর্ব শুরু হয়ে গেছে বাংলাদেশ জাতীয় দলের। গতকাল অনুশীলনে বিশ্রাম ছিল ক্রিকেটারদের। ক্যাম্পে ফিটনেসের কাজ বাইরেও স্কিল অনুশীলন করছেন ক্রিকেটাররা। নতুন কোচ রাসেল ডমিঙ্গো, পেস বোলিং কোচ চার্ল ল্যাঙ্গেভেল্ট পেসারদের নিয়ে টুকটাক কাজ শুরু করেছেন।

আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য বাংলাদেশের দলটা ঘোষণা হতে পারে চলতি সপ্তাহের শেষ দিকে। গতকাল বিসিবি সূত্রে জানা গেছে, ২৬ বা ২৭ আগস্ট টেস্ট দল ঘোষণা হতে পারে। আবার সম্ভাবনা আছে সেটি ৩০ আগস্ট হয়ে যাওয়ারও। সাদা পোশাকের লড়াইয়ে নামার আগে জাতীয় দলের ক্রিকেটাররা ম্যাচ আবহে প্রস্তুতির সুযোগ পাবেন। ২৯-৩০ আগস্ট দুইদিন প্রস্তুতি ম্যাচ খেলবে জাতীয় দল।

নিয়মিত টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান এখনো ক্যাম্পে যোগ দেননি। এই সিরিজটা খেলবেন না বলে আগেই জানিয়েছে দিয়েছেন পরীক্ষিত ওপেনার তামিম ইকবাল। এই সিরিজ থেকে ছুটি নিয়েছেন নির্ভরযোগ্য এই ওপেনার। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের জায়গায় টেস্ট দলে ওপেনার হিসেবে কে সুযোগ পাচ্ছেন, সেটিই এখন ক্রিকেটাঙ্গনে বড়ো আলোচনার বিষয়।

তামিমের পার্টনার হিসেবে শেষ কয়েকটি টেস্টে খেলা সাদমান ইসলাম অনীকের জায়গা নিয়ে কোনো ভাবনা নেই। গতকাল বিসিবি সূত্রে জানা গেছে, তামিমের জায়গায় কয়েকটি নাম বিবেচনা করছেন নির্বাচকরা। কোনো কিছুই চূড়ান্ত না হলেও নির্বাচকদের ভাবনায় আছে এখন তিনটি নাম। অভিজ্ঞ ইমরুল কায়েস, ছয় বছর পর প্রাথমিক দলে আসা জহুরুল ইসলাম অমি ও তরুণ সাইফ হাসানই এগিয়ে আছেন তামিমের বদলির দৌড়ে।

আগামী কয়েকদিনে কোচদের অধীনে অনুশীলন, এইচপির ম্যাচ, জাতীয় দলের প্রস্তুতি ম্যাচ দেখার পর নির্বাচকরা চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন।

বাঁহাতি ইমরুল বাকি দুইজনের তুলনায় একটু এগিয়ে থাকছেন, কারণ আফগান স্পিন আক্রমণের প্রাণ ভোমরা রশিদ খানকে সামলানোর দক্ষতার কারণে। গত বছর এশিয়া কাপেও এই লেগ স্পিনারকে সামলাতে ইমরুলের দ্বারস্থ হয়েছিল বাংলাদেশ। এবং সফলতা পেয়েছিল হাতে-নাতে। ৩৭ টেস্ট খেলা ইমরুল তাই নির্বাচকদের বিবেচনায় কিছুটা এগিয়ে থাকতে পারেনই।

আর ১১ দিন পর ৩৩-এ পা দিবেন জহুরুল ইসলাম অমি। দেশের হয়ে ৭ টেস্ট খেলা ডানহাতি এই ওপেনার চলতি বছরের পারফরম্যান্স দিয়ে আবারও আলোচনায় এসেছেন। প্রিমিয়ার লিগে আবাহনীতে, ভারতে মিনি রঞ্জি ট্রফিতেও ভালো করেছেন তিনি। অভিজ্ঞতা বিচারে তার দিকেও নজর আছে নির্বাচকদের।

বয়সভিত্তিক পর্যায় থেকেই সাইফ হাসানকে ধরা হতো ভবিষ্যতের টেস্ট ওপেনার। এবার প্রিমিয়ার সর্বাধিক ৮১৪ রান করেছেন তিনি। মিনি রঞ্জি ট্রফিতে রান পেয়েছেন সাইফও। এইচপি দলের হয়ে লঙ্কানদের বিরুদ্ধে খুব খারাপ যাচ্ছে না তার ব্যাটিং। দুই সিনিয়রের সঙ্গে তরুণ ডানহাতি ব্যাটসম্যান সাইফ থাকছেন টেস্ট দলে ওপেনার হিসেবে ডাক পাওয়ার দৌড়ে।

তামিমের অভাব পূরণ সম্ভব নয় এদের কারো পক্ষেই। তবে ডাক যার কাছেই আসুক, নিশ্চিতভাবে সেটি তার জন্য বড়ো সুযোগ হবে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন