ঢাকা রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬
৩০ °সে


ফিফার রেফারির তালিকায় দুই বাংলাদেশি নারী

ফিফার রেফারির তালিকায় দুই বাংলাদেশি নারী
সালমা আক্তার এবং জয়া চাকমা।

দেশের সীমানা পেরিয়ে এবার আন্তর্জাতিক রেফারির খেতাব পেতে যাচ্ছেন বাংলাদেশের দুই নারী সালমা আক্তার এবং জয়া চাকমা। এই দুজন আগামী বছর হতে ফিফার ব্যাজ পরে খেলা পরিচালনায় নামবেন। এরই মধ্যে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন দুজনে। এখন তাদের পরীক্ষায় পাশের বিষয়টি ফিফার কাছে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে গেলেই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

বাফুফের রেফারিজ কমিটির ডেপুটি চেয়ারম্যান ইব্রাহিম নেসার জানিয়েছেন দুই জনেই ফিটনেস পর্বটা পেরিয়ে গেছেন। এখন সেটি ফিফার কাছে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে গেলেই জয়া এবং সালমা ফিফার তালিকাভুক্ত হয়ে যাবেন। ফিফার সাবেক এই রেফারি বললেন, ‘ফিফার কাছে আমরা পাঠালে সেটি সাধারণত অনুমোদন লাভ করে। ফেরত আসার কথা না। ৫ জন রেফারি এবং ৭ জন সহকারী রেফারির নাম পাঠানো হবে। আশা করি নভেম্বরেই তারা চিঠি পেয়ে যাবেন। আর আগামী বছর হতে তারা ফিফার ব্যাজ পেয়ে মাঠে নামতে পারবেন।’

এর আগে দুজনারই দেশের বাইরে খেলা পরিচালনা করার অভিজ্ঞতা ছিল। কিন্তু তখন তারা ফিফার তালিকাভুক্ত ছিলেন না। এবার তারা ফিফার তালিকায় নাম লেখাতে যাচ্ছেন। রাঙ্গামাটির মেয়ে জয়া চাকমা সাবেক ফুটবলার। এক সময় জাতীয় দলের হয়েও ফুটবল খেলেছেন। কিন্তু চার বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে বাঁশি হাতে নেমে দারুণ সাফল্য দেখিয়েছেন। আর অন্যদিকে আরেক রেফারি সালমা আক্তার অ্যাথলেটিকসে দারুণ পারফরম্যান্স করেও শেষ পর্যন্ত ফুটবলের প্রতি আকৃষ্ট হয়ে রেফারির ভূমিকায় নেমেছেন।

ফিফার তালিকায় জয়া চাকমা এবং সালমা আক্তারের নাম পাঠানো হবে কিন্তু কে হবেন রেফারি এবং কে হবেন সহকারী রেফারি—তা নিয়ে প্রশ্ন উঠলে রেফারিজ কর্মকর্তা ইব্রাহিম নেসার বলেন, ‘জয়া খুব ভালো বাঁশি বাজায়। তাকে আমরা রেফারি ব্যাজের জন্য সুপারিশ করব। আর সালমাও ভালো। তাকে আমরা সহকারী রেফারির জন্য সুপারিশ করব।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৫ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন