শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেসি হবেন সালাহ!

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৫৭

আর্সেন ওয়েঙ্গারের বিশ্বাস, প্রতিপক্ষ গোলমুখে স্বার্থপরতা কমালে লিওনেল মেসির সমকক্ষ হতে পারবেন লিভারপুল তারকা মোহামেদ সালাহ। বার্সা অধিনায়ককে ছাড়িয়ে যাবার ক্ষমতাও আছে মিসরীয় অধিনায়কের, এমনটাই জানালেন সাবেক আর্সেনাল কোচ।

শেষ দুই মৌসুমে ইউরোপীয় ফুটবলে লিভারপুলের পুনরুত্থানের পেছনে সালাহর ভূমিকা অসামান্য। বাঁ পায়ে খেলেন, মাঠের ডান প্রান্ত ধরে আক্রমণে ওঠার ধরনের কারণে মেসির সঙ্গে তার মিল খোঁজা হয় হরহামেশাই। তবে ওয়েঙ্গারের মতো, মেসির সমান হতে হলে সালাহকে স্বার্থপরতা ছাড়তে হবে আগে।

সাবেক আর্সেনাল কোচ বলেন, ‘তার সঙ্গে মেসির সাদৃশ্য আছে। কিন্তু মেসির ধারাবাহিকতাটাকে রপ্ত করতে হবে তার। এখন তাকে কেবলই ভালো ফিনিশার বলে মনে হয় আমার কিন্তু মেসি সম্পূর্ণ পরিপূর্ণ একটা ব্যাপার, সে সতীর্থদের জন্যেও বল বাড়িয়ে দেয়। এবং সালাহ নিজের গোল করা নিয়েই আচ্ছন্ন থাকে।

তবে অভিজ্ঞতা বাড়ার সঙ্গে সঙ্গে সালাহ দলীয় খেলাটাও আয়ত্তে এনে ফেলবেন বলে ধারণা ওয়েঙ্গারের, ‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কখন নিজে গোল করতে হবে এবং কখন সতীর্থদের জন্যে বাড়িয়ে দিতে হবে সে সেটাও রপ্ত করে ফেলবে। আমি তাকে দারুণ পছন্দ করি, সে দারুণ প্রতিভাবান!’ তবে নিঃস্বার্থ খেলার জন্যে লিভারপুল আক্রমণভাগে সালাহর সঙ্গী রবার্তো ফিরমিনোর দারুণ প্রশংসা করেন ওয়েঙ্গার। 

আরও পড়ুন: জলবায়ু পরিবর্তনে ২০ বছরে ১ কোটি মানুষ ঢাকায় স্থানান্তর হবে

তিনি বলেন, ‘দলের জন্য যে নিজের স্বার্থ কিছুটা বিসর্জন দেয় তাকেই ভুলে যান আপনি। এমন খেলোয়াড় হচ্ছে ফিরমিনো। এমনটা লুই সুয়ারেজ করত মেসি এবং নেইমারের জন্য। সে এমন একজন খেলোয়াড় যে দলের জন্যে খেলে, সতীর্থদের জন্য কাজ করে এবং তাদের জ্বলে উঠতে সাহায্য করে। জিগস ধাঁধার এমন অংশ খুঁজে পাওয়া মুশকিল।’

ইত্তেফাক/নূহু