ঢাকা বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
২৬ °সে


বিসিসিআইয়ের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি

বিসিসিআইয়ের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলি
ভারতীয় দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি [ছবি: ক্রিকবাজ]

বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) পরবর্তী সভাপতি হচ্ছেন ভারতীয় দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। আর সেক্রেটারি হতে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহর ছেলে জয় শাহ। এছাড়া বিসিসিআইয়ের সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই অরুণ ধূমাল হচ্ছেন নতুন কোষাধ্যক্ষ। অরুণ বিসিসিআইয়ের সাবেক সভাপতি অনুরাগ ঠাকুরের ছোট ভাই। খবর এনডিটিভির

আজ সোমবার মনোনয়ন দাখিলের শেষ দিন হলেও বোর্ড সভাপতি নির্বাচন অনুষ্ঠিত হবে না। কারণ সর্বসম্মতিক্রমেই সৌরভের নাম বিবেচিত হয়েছে। ফলে শেষ মুহূর্তে বড় কোনো অঘটন না ঘটলে বিশ্বের সব থেকে প্রভাবশালী বোর্ডের সভাপতি পদে নির্বাচিত হচ্ছেন ৪৭ বছর বয়সী এই বাঙালি।

এর আগে রবিবার বোর্ড সভায় সভাপতির মনোনয়নের ইস্যু নাটকীয় মোড় নেয়। এতদিন বিসিসিআইয়ের সাবেক সভাপতি নারায়ণস্বামী শ্রীনিবাসনের ঘনিষ্ঠ ব্রিজেশ প্যাটেলকে এগিয়ে রাখা হচ্ছিল। কিন্তু বোর্ড সদস্যদের মধ্যে থেকে আপত্তি ওঠে যে, ব্রিজেশের চেয়ে সৌরভ অনেক যোগ্য প্রার্থী। এরপর সভাপতি পদে মনোনয়ন জমা দেন ‘প্রিন্স অব কলকাতা’।

ভারতের সেরা অধিনায়কদের একজন ৪৭ বছর বয়সী সৌরভ ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের বর্তমান প্রধান। তবে লোধা কমিশনের সুপারিশ অনুযায়ী দশ মাসের জন্য বোর্ড সভাপতি হবেন তিনি।

ভারতের সুপ্রিম কোর্টের নির্দেশে ২০১৭ সালে সভাপতি পদ থেকে অনুরাগ ঠাকুরকে বহিষ্কারের পর ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন সিকে খান্না। ক্রিকেট ছাড়ার পর সংগঠক হিসেবে ব্যাপক খ্যাতি লাভ করেন গাঙ্গুলি। সিবিএর সভাপতি হিসেবে প্রশংসা কুড়িয়েছেন। বিভিন্ন সময়ে বিসিসিআইয়ের সভাপতি হতে আগ্রহ দেখিয়েছেন তিনি। এবার সেই স্বপ্ন পূরণ হতে চলছে ভারতের ক্রিকেটের সূর্য সন্তানের।

আরো পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারতের সিরিজ জয়

বাঁহাতি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী এ পর্যন্ত ভারতের সফলতম টেস্ট অধিনায়কদের একজন। তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। ২০০৩ সালের ক্রিকেট বিশ্বকাপে তার অধিনায়কত্বেই ভারত ফাইনালে পৌঁছায়।

সৌরভ গাঙ্গুলি কেবল আগ্রাসী মনোভাবাপন্ন অধিনায়কই ছিলেন না, তার অধীনে যে সব তরুণ ক্রিকেটারেরা খেলতেন, তাদের দক্ষতা উন্নয়নেও তিনি সহায়তা করতেন। একদিনের ক্রিকেটে তার মোট রানসংখ্যা ১১ হাজারেরও বেশি।

ইত্তেফাক/এমআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন