ঢাকা মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
২২ °সে


সাকিবদের ভারত সফর টি-টোয়েন্টিতে নেই কোহলি

সাকিবদের ভারত সফর টি-টোয়েন্টিতে নেই কোহলি
বিরাট কোহলি। ছবি: সংগৃহীত।

ইনজুুরির কারণে বিবেচিত হবেন না জাসপ্রিত বুমরাহ ও হার্দিক পান্ডিয়া। আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকায় মহেন্দ্র সিং ধোনিও থাকবেন না। এবার শোনা গেল, বাংলাদেশের বিপক্ষে নিজেদের মাটিতে ভারতের টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম পাবেন অধিনাযক বিরাট কোহলিও।

গেল মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে শুরু করে চলতি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ পর্যন্ত টানা ক্রিকেটের মধ্যে আছেন ভারতীয় অধিনায়ক। বোর্ড অব কনট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) নির্বাচক প্যানেল তাই মনে করছে, কোহলির ওপর মাত্রাতিরিক্ত চাপ পড়ে যাচ্ছে। তাই বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তিনি বিশ্রাম পেতে পারেন।

কোহলি সর্বশেষ বিশ্রাম পেয়েছিলেন গেল জানুয়ারিতে। সেবার সিরিজের শেষ দুটি ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের দলে ছিলেন না তিনি। ভারতীয় গণমাধ্যমকে এই খবর নিশ্চিত করেছে নির্ভরযোগ্য একটি সূত্র।

সূত্রটি বলেন, ‘ও টি-টোয়েন্টি সিরিজটায় খেলবে না। সেই অস্ট্রেলিয়া সিরিজ থেকে টানা খেলার মধ্যেই আছে বিরাট। এর মধ্যে আইপিএল, বিশ্বকাপ, ওয়েস্ট ইন্ডিজ সফর, এখন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ—সবই খেলছে। সব ফরম্যাটে এত চাপ নেওয়ার ব্যাপারটা নিয়ে আমরা ভাবছি। কারণ ও হচ্ছে এমন একজন খেলোয়াড়, যাকে আমরা সব সময় সতেজ রাখতে চাই।’ টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে আগামী ২৪ অক্টোবর নাগাদ দল গুছিয়ে ফেলবেন বিসিসিআইয়ের নির্বাচকেরা। বোর্ডের নবনিযুক্ত সভাপতি সৌরভ গাঙ্গুলী এর আগেই ধোনির ব্যাপারে নির্বাচকদের সঙ্গে কথা বলবেন। ইংল্যান্ডে বিশ্বকাপ খেলার পর থেকে আর জাতীয় দলের জার্সি শরীরে চাপাননি সাবেক এই অধিনায়ক। আসছে নভেম্বরে ভারত সফরে তিন টি-টোয়েন্টি ও দুই টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। সফরের শুরুটাই হবে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে আগামী ৩ নভেম্বর মাঠে গড়াবে প্রথম ম্যাচ। পরে নাগপুর ও রাজকোটে হবে বাকি দুই ম্যাচ।

এরপর আগামী ১৪ নভেম্বর দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। এই সিরিজ দিয়েই টেস্ট চ্যাম্পিয়নশিপের মিশন শুরু করবে সাকিব আল হাসানের দল। টি-টোয়েন্টিতে না খেললেও যথারীতি টেস্টের অধিনায়ক থাকবেন কোহলিই। বিসিসিআইয়ের ঐ সূত্র বলে, ‘অবশ্যই টেস্টে বিরাটই নেতৃত্ব দেবে।’

টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে ভারত বেশ সজাগ। যে করেই হোক, প্রথম আসরের শিরোপা চায় কোহলিরা। চার ম্যাচের চারটিতেই জিতে ভারতের সংগ্রহ সর্বোচ্চ ২০০ পয়েন্ট, যেখানে দুই ম্যাচ খেলে দুইয়ে থাকা নিউজিল্যান্ডের পয়েন্ট ৬০। চলমান রাঁচি টেস্ট জিতে গেলে তাদের নামের পাশে যোগ হবে আরো ৪০ পয়েন্ট।

কোহলি নিজেও কোনো ম্যাচকে এই অবস্থায় হালকাভাবে নিতে নারাজ। রাঁচি টেস্ট শুরুর আগেই তিনি বলেছিলেন, ‘টানা ১১টি সিরিজ জয় যেকোনো দলের জন্যই অসাধারণ ব্যাপার। তবে আমরা এমন রেকর্ড নিয়ে ভাবছি না। আমরা প্রতিটি ম্যাচ নিয়েই ভাবছি। কারণ এখন বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফরম্যাটে টেস্ট ম্যাচ হচ্ছে। এই অবস্থায় সব ম্যাচই মহাগুরুত্বপূর্ণ। তাই জয়ের মধ্যেই থাকতে চাই আমরা। আশা করছি, সিরিজ ৩-০ ব্যবধানে শেষ করতে সক্ষম হব আমরা।’

জানিয়ে রাখা ভালো, কোমরের স্ট্রেস ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে সিরিজের জন্য বিবেচিত হবেন না সময়ের সেরা পেসারদের একজন জাসপ্রিত বুমরাহ। থাকবেন না হার্দিক পান্ডিয়াও। কোমরের ইনজুরিতে পড়া এই পেস বোলিং অলরাউন্ডারের সম্প্রতি অস্ত্রোপচার করানো হয়েছে।

ইত্তেফাক/এসআর

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন