আজ শুভ মহালয়া

এক মাস পর দুর্গাপূজা
আজ শুভ মহালয়া
আজ শুভ মহালয়া। ছবি: সংগৃহীত

আবার এলো দেবীপক্ষ। দক্ষিণায়নের দিন। কৈলাসশিখর থেকে দুর্গার আগমনীর দিন। সনাতন ধর্মবিশ্বাসে আজ দশভুজা শক্তিরূপে মা দুর্গামণ্ডপে মণ্ডপে অধিষ্ঠান করবেন। শারদীয় দুর্গাপূজার একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো এই মহালয়া। শ্রীশ্রীচণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গার আবাহনই মহালয়া হিসেবে পরিচিত। আর এই চণ্ডীতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি।

সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, শরতের আকাশে-বাতাসে এখন যেন মন্দ্রিত হচ্ছে ‘রূপংদেহি, জয়ংদেহি, যশোদেহি, দ্বিষোজহি’র সুরলহরি। আজ ঘনঘটার অমাবস্যা তিথিতে প্রাণে দ্যোতনা তুলে ঢাকে পড়বে কাঠি। সৌর আশ্বিনের কৃষ্ণপক্ষের নাম মহালয়া। দুর্গোত্সবের তিন পর্ব, যথা : মহালয়া, বোধন আর সন্ধিপূজা। মহালয়ায় পিতৃপক্ষ সাঙ্গ করে দেবীপক্ষের দিকে যাত্রা হয় শুরু। এদিকে এবার মহালয়ায় পিতৃপক্ষ সাঙ্গ করে দেবীপক্ষ ১৫ দিনে নয়, এক মাসে। এর আগে সবশেষ এমনটা ঘটেছিল ১৯৮২ সালে।

তিন যুগেরও বেশি সময় পর আবারও পিতৃপক্ষের শেষে অনুষ্ঠিত হবে না শারদীয় দুর্গাপূজা। ফলে আজ বৃহস্পতিবার মহালয়ার ৩৫ দিন পর ২২ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হবে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

এবারের পূজার সময়সূচি :এবার ২১ অক্টোবর বুধবার পঞ্চমী পড়েছে। মহাষষ্ঠীর দিন হলো ২২ অক্টোবর। মহাসপ্তমী ২৩ অক্টোবর। ২৪ অক্টোবর মহাঅষ্টমীর দিন। ২৫ অক্টোবর মহানবমী। ২৬ অক্টোবর বিজয়া দশমী। ঐ দিন বিকেলে বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গপূজা।

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত