আজ হোয়াইট হাউজ ছাড়ছেন ট্রাম্প, অভিষেকের অপেক্ষায় বাইডেন

আজ হোয়াইট হাউজ ছাড়ছেন ট্রাম্প, অভিষেকের অপেক্ষায় বাইডেন
ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। ছবি: সংগৃহীত

ক্ষমতার পালাবদলে আজ হোয়াইট হাউজ ছাড়ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে অভিষেক হতে যাচ্ছে জো বাইডেনের। তার সঙ্গে শপথ নেবেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস। বাংলাদেশ সময় বুধবার রাতে ক্যাপিটল ভবনের সামনের চত্বরে তার অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রে ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে ওয়াশিংটন ডিসিতে এসেছেন জো বাইডেন। তার সঙ্গে রয়েছেন তার স্ত্রী। ডেলাওয়ারের অঙ্গরাজ্যের নিজ শহর উইলমিংটনকে বিদায় জানানোর পরে মেরিল্যান্ডে অ্যান্ড্রুজ ঘাঁটিতে পৌঁছেছেন বাইডেন। সেখানে পৌঁছানোর আগে তিনি ও তার স্ত্রী জিল বিমানে চড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করেন।

২০০৮ সালে বারাক ওবামার ভাইস-প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার আগে ৩৬ বছর ধরে সেনেটর থাকার সময় এখানেই থাকতেন জো বাইডেন। একটি বিদায়ী বার্তায় তিনি বলেছেন, যখন আমি মারা যাবো, ডেলাওয়ারের কথা আমার হৃদয়ে লেখা থাকবে।

এদিকে আর মাত্র কয়েক ঘণ্টা পরই ওয়াশিংটন ছেড়ে চলে যাবেন ট্রাম্প। তিনি চেয়েছিলেন জাঁকজমকপূর্ণভাবে বিদায় নিতে। কিন্তু তা আর হয়ে ওঠেনি। তাই কোনো ধরনের আনুষ্ঠানিকতা ছাড়াই হোয়াইট হাউজ ছাড়ছেন। এর আগে বিদায়ী বক্তব্য দিয়েছেন ট্রাম্প। তিনি বলেন, ‘আমরা যা করতে এসেছিলাম তা করেছি। আমি কঠিন লড়াই, সবচেয়ে কঠিন সিদ্ধান্তগুলো গ্রহণ করেছিলাম।’

বর্তমানে ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত সকল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ রয়েছে। তাই তিনি হোয়াইট হাউস থেকে সরকারি অফিসিয়াল সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের মাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেন। সেখানে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘বর্তমানে দেশের জন্য সবচেয়ে বড় বিপদ হলো, আমাদের দেশের উদারতার প্রতি মানুষের আস্থা কমে যাওয়া।’

শপথ অনুষ্ঠান ঘিরে ওয়াশিংটন ডিসিতে নেওয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন করা হয়েছে ২৫ হাজার ন্যাশনাল গার্ড সেনা। সেনাবেষ্টনির মধ্যেই শপথ নেবেন বাইডেন ও কমলা হ্যারিস। এর আগে আর কোনো অভিষেক অনুষ্ঠান এমনভাবে হয়নি। সম্প্রতি ঘটে যাওয়া ক্যাপিটল হিলের সেই ঘটনার পর থেকে পুরো ওয়াশিংটন কড়া নিরাপত্তায় ঢেকে ফেলা হয়েছে। হাজার হাজার ন্যাশনাল গার্ড সদস্য মোতায়েন করা হয়েছে এবং হোয়াইট হাউজের চারদিকে ধাতব বেড়া দেয়া হয়েছে।

সাধারণত যেখানে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করে, সেখানে তার শপথ গ্রহণ দেখার জন্য গুটিকয়েক মানুষকে ক্যাপিটলের সামনের ন্যাশনাল মলে আসতে দেয়া হবে। এমনকি এই শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ১৮৬৯ সালে সর্বশেষ অ্যান্ড্রু জনসনের পর এই প্রথম আবার এ ধরণের ঘটনা ঘটতে যাচ্ছে। বুধবারই মি. ট্রাম্প হোয়াইট হাউজ ছেড়ে ফ্লোরিডায় তার অবকাশ যাপন কেন্দ্রের উদ্দেশ্যে যাত্রা করবেন।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x