ক্ষুধার কারণে মৃত্যুঝুঁকিতে বিশ্বের লাখো মানুষ

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সতর্কবার্তা
ক্ষুধার কারণে মৃত্যুঝুঁকিতে বিশ্বের লাখো মানুষ
জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, কোভিড-১৯ মহামারি ও জলবায়ু পরিবর্তনের হুমকি বৃদ্ধি এবং ক্ষুধার কারণে বিশ্বব্যাপী লাখ লাখ মানুষ মৃত্যুর ঝুঁকিতে রয়েছে। বৃহস্পতিবার তিনি এই সতর্কবার্তা উচ্চারণ করে বলেন, পরিস্থিতির যদি উন্নতি না ঘটে তাহলে সামনে আমাদের জন্য ভয়াবহ দিন অপেক্ষা করছে।

নিরাপত্তা পরিষদের খাদ্য ও নিরাপত্তাবিষয়ক এক বৈঠকে গুতেরেস বলেন, ‘তাৎক্ণিক পদক্ষেপ না নিলে লাখ লাখ মানুষ ক্ষুধা ও মৃত্যুর মুখে পড়বে।’ তিনি বলেন, ৩৬টিরও বেশি দেশের ৩ কোটি মানুষ দুর্ভিক্ষ ঘোষণা থেকে ‘মাত্র এক পা দূরে রয়েছে’।

জাতিসংঘ মহাসচিব বলেন, ‘জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মহামারি এই পরিস্থিতি আরো তীব্র করেছে। এক্ষেত্রে আমার একটি সতর্কবার্তা যদি আপনারা এসব মানুষের খাবার দিতে না পারেন তাহলে আপনাদের সংঘাতের মুখোমুখি হতে হবে। কেননা ২০২০ সালের শেষের দিকে দ্বন্দ্ব ও অস্থিরতায় ৮ কোটি ৮০ লাখেরও বেশি মানুষ তীব্র ক্ষুধার মুখোমুখি হয়। এ বছর এ অস্থিরতা আরো ২০ শতাংশ বাড়ছে।

২০২১ সালে এ সংকট আরো তীব্র হতে পারে। তাই এখনই আমাদের এসবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আর যদি আমরা তা করতে না পারি, তাহলে ক্ষুধা ও দারিদ্র্যে এসব মানুষের জীবন বিপন্ন হয়ে যাবে। তাই এই মুহূর্তে অসহায় এসব মানুষের পাশে দাঁড়ানো ছাড়া আর কোনো বিকল্প নেই। তিনি বলেন, বর্তমান এ সংকট তা আমাদের দ্বারাই সৃষ্টি হয়েছে। এ কারণে এ থেকে উত্তরণে আমাদেরই এগিয়ে আসতে হবে।

জাতিসংঘ মহাসচিব বলেন, সাহেল, হর্ন অব আফ্রিকা, দক্ষিণ সুদান, ইয়েমেন এবং আফগানিস্তান সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। গুতেরেস বলেন, এ বিপর্যয় এড়াতে আমাদের শক্তিশালী টাস্কফোর্স চালু করতে হবে। এখন আমরা শুধু বিষয়টি অনুধাবন করতে পারছি কিন্তু একটা সময় আসবে যখন আর অনুভব নয়, চরম অবস্থার শিকার হতে হবে। এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে তিনি ৫৫০ কোটি ডলার জরুরি সহায়তার আবেদন করেন।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x