করোনা মহামারি

বিশ্বে মৃত্যু ৩০ লাখ ছাড়িয়েছে

ভারতে এক দিনে রেকর্ড মৃত্যু
বিশ্বে মৃত্যু ৩০ লাখ ছাড়িয়েছে
[ছবি: সংগৃহীত]

বিশ্বে করোনা ভাইরাসে (কোভিড-১৯) মৃত্যু ৩০ লাখ ছাড়িয়েছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী আক্রান্তও ১৪ কোটি পেরিয়ে গেছে। গতকাল বিবিসির এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, মাত্র একদিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে জানায়, বিশ্বে করোনা সংক্রমণ সর্বোচ্চ সংখ্যার দিকে অগ্রসর হচ্ছে। সংস্থাটির মহাপরিচালক ডা. টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস সতর্ক করে বলেন, শনাক্ত এবং মৃত্যু উদ্বেগজনক হারে বেড়ে চলেছে। বিশ্বব্যাপী প্রতি সপ্তাহে সংক্রমণ দ্বিগুণ হারে বাড়ছে।

এদিকে ভারতে একদিনে মৃত্যু হয়েছে ১ হাজার ৩৪১ জনের। যা দেশটিতে এ যাবত্কালের মধ্যে সর্বোচ্চ। এছাড়া দেশটিতে এক দিনে ২ লাখ ৩০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে।

বিশ্বে এখন পর্যন্ত সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৬৭ হাজারের বেশি মানুষ। আর মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৬ হাজারের বেশি মানুষের। আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে গতকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ কোটি ৪৫ লাখ ২৬ হাজারের বেশি মানুষ। যদিও মৃত্যুর সংখ্যায় এখনো চতুর্থ অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ৭৫ হাজারের বেশি মানুষ।

ব্রাজিলে তৃতীয় সর্বোচ্চ ১ কোটি ৩৮ লাখ ৩২ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। যদিও মৃত্যুর দিক থেকে দেশটি দ্বিতীয় অবস্থানে রয়েছে। ব্রাজিলে ৩ লাখ ৬৮ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা বিচারে মেক্সিকো রয়েছে তৃতীয় স্থানে। দেশটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ১১ হাজারের বেশি মানুষের। চতুর্থ সর্বোচ্চ আক্রান্ত হয়েছে ফ্রান্সে। দেশটিতে ৫২ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত। এরপর রাশিয়ায় ৪৬ লাখ ৪০ হাজার, যুক্তরাজ্যে ৪৩ লাখ ৯৮ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

ইত্তেফাক/এমআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x