আইএটিএ ট্রাভেল পাস ব্যবহার করবে এমিরেটস

আইএটিএ ট্রাভেল পাস ব্যবহার করবে এমিরেটস
ছবি : সংগৃহীত

ইন্টারন্যাশনাল এয়ার ট্রাভেল অ্যাসোসিয়েশন (আইএটিএ) উদ্ভাবন করেছে ‘আইএটিএ ট্রাভেল পাস’। এটি পরীক্ষামূলকভাবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে এমিরেটস। রবিবার (২৪ জানুয়ারি) এক বিজ্ঞপ্তিতে তথ্যটি জানায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই ভিত্তিক এই বিমান সংস্থা।

এমিরেটসের তথ্যানুযায়ী, আইএটিএ ট্রাভেল পাস মূলত একটি মোবাইল অ্যাপ। এর মাধ্যমে ভ্রমণের ক্ষেত্রে কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত সরকার নির্ধারিত চাহিদা ও ভ্যাকসিন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

এ বছরের এপ্রিলে দুবাইয়ে অ্যাপটির প্রথম ধাপের কাজ শুরু হবে। তখন কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফল যাচাই করা হবে এই ডিজিটাল প্ল্যাটফর্মে।

আইএটিএ ট্রাভেল পাসের মাধ্যমে এমিরেটসের নির্দিষ্ট গন্তব্যে ভ্রমণের আগে কোভিড-১৯ পরীক্ষা ও ভ্যাকসিনেশন চাহিদা সম্পর্কিত তথ্য যাচাইয়ের জন্য একটি ‘ডিজিটাল পাসপোর্ট’ সৃষ্টি করা যাবে। ফলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও বিমান সংস্থাটির সঙ্গে আগেভাগেই কোভিড-১৯ পরীক্ষার ফল ও ভ্যাকসিনেশন সনদ শেয়ার করতে পারবেন যাত্রীরা। নতুন এই অ্যাপের মাধ্যমে ভ্রমণ সংক্রান্ত সব ডকুমেন্ট ডিজিটাল পদ্ধতিতে ব্যবস্থাপনার সুযোগ মিলবে।

আইএটিএ ট্রাভেল পাসের অধীনে ভ্রমণ সংক্রান্ত চাহিদার বিবরণ থাকবে। তাই যাত্রীরা যেকোনো গন্তব্যে ভ্রমণ ও প্রবেশের জন্য প্রয়োজনীয় সব সঠিক তথ্য পাবেন।

এছাড়া টেস্টিং ও ভ্যাকসিনেশন কেন্দ্রগুলোর একটি রেজিস্ট্রি থাকবে। এতে অনুমোদিত ল্যাবরেটরি ও পরীক্ষা কেন্দ্রগুলোর ফল ও ভ্যাকসিনেশন সনদ সুরক্ষিতভাবে যাত্রীদের পাঠাতে পারবেন। যাত্রীদের নিরবচ্ছিন্ন ও ঝামেলামুক্ত ভ্রমণ নিশ্চিত করতে আইএটি’র ব্যবস্থাপনায় পরিচালিত বৈশ্বিক রেজিস্টারে সব অংশীদারদের প্রয়োজনীয় তথ্য থাকবে

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x