শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ট্রাভেল এজেন্সির মালিকানা হস্তান্তরযোগ্য, খোলা যাবে শাখা

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২১, ১৯:৫১

ট্রাভেল এজেন্সিগুলোর মালিকানা হস্তান্তর ও দেশ-বিদেশে শাখা খোলার সুযোগ দিতে বিদ্যমান আইন সংশোধনের বিল পাশ হয়েছে সংসদে। ২০১৩ সালের এ সংক্রান্ত আইন সংশোধনের জন্য গতকাল সোমবার ‘বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০২০’ সংসদে পাশের প্রস্তাব করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। পরে তা কণ্ঠভোটে পাশ হয়। এর আগে বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বর্তমানে কোনো অপরাধের জন্য ট্রাভেল এজেন্সিকে জরিমানা করার সুযোগ নেই। কর্তৃপক্ষ তাদের নিবন্ধন স্থগিত বা বাতিল করে। পাশ হওয়া বিলে জরিমানার সুযোগ রাখা হয়েছে। ট্রাভেল এজেন্সিগুলো যৌক্তিক কারণে নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন করতে না পারলে পরবর্তী ছয় মাসের মধ্যে জরিমানা দিয়ে আবেদন করতে পারবে। বর্তমান আইন অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধনের আবেদন না করলে ট্রাভেল এজেন্সির নিবন্ধন বাতিল হয়ে যেত।

পাশকৃত বিলে বলা হয়েছে, কোনো বিধান লঙ্ঘন করলে ছয় মাস জেল, ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেওয়া হবে। এসংক্রান্ত মামলা নিষ্পত্তিতে ফৌজদারি কার্যবিধি প্রযোজ্য হবে। অনুমোদন ছাড়া কোনো ট্রাভেল এজেন্সি ঠিকানা পালটাতে পারবে না, সেই শর্তও দেওয়া হয়েছে সংশোধিত বিলে।

ইত্তেফাক/বিএএফ