বিশ্বের বড় কুমিরদের পার্ক ফের খুললো

বিশ্বের বড় কুমিরদের পার্ক ফের খুললো
ভারতের ভিটারকানিকা পার্কের কুমির। ছবি: সংগৃহীত

সুন্দরবনের পর দ্বিতীয় বৃহত্তম ম্যানগ্রোভ ইকো-সিস্টেম ভারতের ভিটারকানিকা, যেখানে রয়েছে বিশ্বের বড় বড় কুমির। গত ১৫ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত বন্ধ থাকার পর আবারো দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে। মূলত কুমিরের সংখ্যা গণনা করার জন্যই এই ৯ দিন দর্শনার্থীদের পার্কে প্রবেশ বন্ধ রাখা হয়েছিলো।

এ পার্কটি বিপন্ন লবণাক্ত জলের কুমির, সাদা কুমির, ভারতীয় অজগর, কিং কোবরা, কালো আইবিসসহ আরও নানা প্রজাতির বৃক্ষাদির আবাসস্থল।

বিভিন্ন সূত্র থেকে জানা গেছে, পার্কটি খুলে দেওয়ার প্রথম দিনেই সেখানে দর্শনার্থীদের আনাগোনা বেড়ে গেছে। বিশেষ করে, কুমির প্রেমীরা চলে গিয়েছিলেন তাদের পরিবার ও বন্ধুদের সঙ্গে।

ভারতীয় গণমাধ্যম টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে এক দর্শনার্থী বলেন, তারা ভিটারকানিকা জাতীয় উদ্যানটিতে বন্ধুদের সাথে এসেছেন পিকনিক করতে। পার্কটি পুনরায় খোলা হয়েছে দেখে অনেক আনন্দিত। জায়গাটি নিঃসন্দেহে পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করবে এবং পর্যটন শিল্প আরও বেশি সমৃদ্ধ হবে।

১৯৯৮ সালের সেপ্টেম্বর মাসে পার্কটি তৈরি করা হয় যা ব্রাহ্মণী-বৈতরণী নদীর মোহনা অঞ্চলে অবস্থিত। এর আয়তন ৬৭২ কিলোমিটার। ভিটারকানিকা প্রধানত বন্যজীবদের অভয়ারণ্য হিসেবে খ্যাত।

ইত্তেফাক/এনএসএন/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x