অন্যদের বেড়ানোর ছবি নকল করা যাবেনা!

অন্যদের বেড়ানোর ছবি নকল করা যাবেনা!
ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ড তাদের পর্যটনকেন্দ্রগুলোকে নিয়ে একটি ক্যাম্পেইন চালু করেছে। ক্যাম্পেইনের ট্যাগ লাইনটি মূলত পর্যটকদের উদ্দেশ্যে করা, যা হলো, ছবি নকল করা বন্ধ করুন এবং ‘নতুন কিছু শেয়ার করুন’। ক্যাম্পেইনটির মূল বিষয়বস্তু দুই মিনিটের ভিডিওতে তুলে ধরা হয়।

নৈসর্গিক প্রাকৃতিক ভূচিত্রের সৌন্দর্যের জন্য সারা বিশ্বের পর্যটকদের কাছে পরিচিত নিউজিল্যান্ড। দেশটি দক্ষিণ-পশ্চিম প্রশান্ত মহাসাগরে অবস্থিত একটি দ্বীপ দেশ।

ভিডিওটিতে সোশ্যাল অবসারভেশন স্কোয়াড (এসওএস)- এর একজন কর্মকর্তা হিসেবে দেখা গেছে কমেডিয়ান টম সাইনসবারিকে। সেখানে অফিসার হিসেবে তিনি ঘুরতে আসা পর্যটকদের অনুসরণ করছেন এবং তাদের অনুরোধ করছেন সামাজিক মাধ্যমগুলোর প্রভাবের অধীনে কোনো জায়গায় ঘুরতে না আসার জন্য।

টম ক্যাম্পেইন শুরুর আগে বলেন, আমি এই বিষয়গুলো নিয়ে যথেষ্ট সতর্ক যা বর্তমানে অনেক বেশি ঘটছে। মানুষ একটি জায়গায় ঘুরতে যেয়ে ছবি তুলছে এবং অন্যেরাও সেই একই জায়গায় গিয়ে একইভাবে ছবি তুলছে।

তিনি আরও বলেন, আপনারা তো চেনেন তাদের। সামাজিক যোগাযোগমাধ্যমে জায়গাগুলোতে পর্যটকদের ছবি তোলা দেখে সবাই। শুধু দেখাতেই থেমে নেই হুবহু নকল করে ছবি তুলতে হন্য হয়ে পরে বাকিরাও। হতে পারে তা পাহাড়ের চূড়ায় চুপ করে ধ্যান করার মতো করে বসে থাকা, আরও নানা ধরন।

ভিডিওটি নিউজিল্যান্ডের ট্যুরিস্ট বোর্ডের দীর্ঘকাল ধরে চলমান ট্যাগ লাইন ‘ডু সামথিং নিউ’ প্রচারের একটি অংশ। সেখানে স্থানীয় সেলিব্রিটি মেডেলিন সামি এবং জ্যাকি ভ্যান বেকের গাওয়া গানটি ব্যাবহার করা হয়েছে। তবে ক্যাম্পেইনটি পর্যটকদের জন্য বেমানান একটি সময়ে প্রকাশিত হয়েছে, যখন পর্যটকেরা দেশে ঢুকতে নিষেধাজ্ঞা রয়েছে। তবে এ নিষেধাজ্ঞা আরও বাড়তে পারে বলে গত মঙ্গলবার একটি সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডার্ন জানান।

জ্যাসিন্ডা আরও বলেন, আমাদের চারপাশের বিশ্বে ঝুঁকি এবং ভ্যাকসিনের বৈশ্বিক কার্যকারিতায় এখনও অনিশ্চয়তা রয়েছে, হয়তো আমাদের দেশের বর্ডারে তার প্রভাব এ বছর জুড়েই থাকবে।

আরও পড়ুন: অক্সফোর্ড ভ্যাকসিন ৬৫ বছরের বেশি বয়সীদের জন্য ‘দৃশ্যত অকার্যকর’: ম্যাক্রো

ভ্রমণ পুনরায় শুরু করতে হলে ভ্যাকসিন নেওয়া ব্যাক্তি ভাইরাস একজন থেকে অন্যজনে স্থানান্তর করবে না সে বিষয়ে কর্তৃপক্ষকে নিশ্চিত হতে হবে। যদিও সে বিষয়ে এখনও সুস্পষ্ট কোনো ধারনা নেই। তবে জনসংখ্যার বড় একটা অংশকে ভ্যাকসিন দেওয়া হলে তারা নিরাপদে নিউজিল্যান্ড প্রবেশ করতে পারবে।

ইত্তেফাক/এনএসএন/এসআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x