বাংলার মুখ নীলাদ্রি লেক

বাংলার মুখ নীলাদ্রি লেক
নীলাদ্রি লেক। ছবি: সংগৃহীত

বাংলাদেশের কাশ্মীর নীলাদ্রি। নীল রঙে রূপায়িত এই মনোরম জায়গাটির অবস্থান টেকেরঘাট, সুনামগঞ্জে। টেকেরঘাট টাঙ্গুয়ার হাওড়ের কাছে ভারত সীমান্তবর্তী একটি স্থান।

নীলাদ্রি নামটা যেমন সুন্দর, এর রূপও তেমনি মোহনীয়। চোখে না দেখলে বিশ্বাসই হবে না পানির নীল প্রকৃতির মায়াবী রূপ। এখানে চুনাপাথরের বিশাল খনি থাকলেও বর্তমানে তার কার্যকারিতা নেই। টেকেরঘাট চুনাপাথরের লেকের পানি নীল না হলেও বেশ পরিষ্কার। চুনাপাথর খননের ফলে লেকটি সৃষ্টি হয়। অনেকেই টাঙ্গুয়ার হাওর দেখতে আসেন সুনামগঞ্জে। কিন্তু এর পাশেই অনেক সুন্দর সুন্দর জায়গা আছে যা যে কোনো পর্যটককে মুহূর্তেই মোহিত করবে। এমনই একটি জায়গা টেকেরঘাট চুনাপাথরের পরিত্যক্ত খনির লাইমস্টোন লেক। স্থানীয় লোকজন একে নীলাদ্রি লেক বলেই জানে।

টেকেরঘাট চুনাপাথরের লেকের বাংলাদেশ প্রান্তে প্রায় ২৫ ফুট উচ্চতার কয়েকটি কৃত্রিম টিলা রয়েছে। যা সুন্দরভাবে সাজিয়ে পর্যটন কেন্দ্র বানানো হয়েছে। টিলার মাঝে মাঝে রয়েছে বেঞ্চ এবং ছায়ার ব্যবস্থার জন্য বড় বড় ছাতা। টিলার পাশেই চুনাপাথরের বিশাল খনি। প্রচুর লাইমস্টোন রপ্তানি করা হয় এই টেকেরহাট থেকেই।

মাঝের টিলা আর ওপাড়ের পাহাড়ের নিচের অংশটুকু বাংলাদেশের শেষ সীমানা। বড় উঁচু পাহাড়টিতেই সীমানা কাঁটাতারের বেড়া দেওয়া।

নীলাদ্রি লেকের পাশেই ভারতের মেঘালয় পাহাড়। পাহাড় আর মেঘের মিলনে তৈরি হয়েছে এক মনোরম পরিবেশ। সরু রাস্তা চলে গিয়েছে পাহাড়ের কিনার ঘেঁষে। বারিক্কা টিলা পাড় হয়েই বড়ছড়া বাজারটা চোখে পড়বে। টেকেরঘাট থেকে হেঁটে আসা যায় বড়ছড়া বাজারে, মেঠোপথ ধরে হাঁটতে ভালোই লাগে।

লেক অত্যধিক গভীর। আমরা কয়েক বন্ধু নেমেছিলাম লেকে গোসল করতে। পানি খুব পরিষ্কার, কিন্তু লেকের তলদেশে পাথরের সূচালো মাথায় পা লেগে ব্যথা পেয়েছিলাম।

ইত্তেফাক/জেডএইচডি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x