ভারতের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত রেলওয়ে টার্মিনাল

ভারতের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত রেলওয়ে টার্মিনাল
বেঙ্গালুরতে প্রথম সেন্ট্রালাইজড এসি রেল টার্মিনাল। ছবি: সংগৃহীত।

ভারতের প্রথম শীতাতপ নিয়ন্ত্রিত রেলওয়ে টার্মিনাল চালু হতে চলেছে বেঙ্গালুরুতে। শনিবার (১৩ মার্চ) দেশটির কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল এক টুইট বার্তায় এ কোথা জানান।

কেন্দ্রীয় মন্ত্রী তার টুইটে লেখেন, “শীর্ষস্থানীয় সিভিল ইঞ্জিনিয়ারদের একজন, ভারতরত্ন স্যার এম বিশ্বেশ্বরয়ের নাম অনুসারে, দ্রুত বেঙ্গালুরতে দেশের প্রথম সেন্ট্রালাইজড এসি রেল টার্মিনাল চালু হতে চলেছে।”

৩১৪ কোটি টাকা ব্যায়ে নির্মিত এই রেলওয়ে টার্মিনালটি ফেব্রুয়ারির শেষের দিকে খোলার কথা ছিল তবে তা আটকে দেওয়া হয়েছিল অনির্দিষ্টকালের জন্য। এই টার্মিনালটি একবার চালু হয়ে গেলে, বেঙ্গালুর থেকে মুম্বই ও চেন্নাইয়ের মতো অন্যান্য শহরের সঙ্গে খুব সহজেই যুক্ত করা যাবে। শুধু বড় শহর নয় বেঙ্গালুরুকে কর্ণাটকের সমস্ত জেলার সঙ্গেও সংযোগকারী ট্রেনগুলিও চালানো যেতে পারে।

ভারত রেল কর্মকর্তাদের মতে, বেঙ্গালুরুকে সংযোগকারী আরও এক্সপ্রেস ট্রেন চালু করার দাবী পূরণের জন্য শহরের বিপ্পানাহল্লিতে নতুন কোচ টার্মিনালটির পরিকল্পনা করা হয়েছিল। দক্ষিণ পশ্চিম রেলওয়ের চিফ পাবলিক রিলেশন অফিসার বলেন, “বিপ্পানাহল্লি ২০১৫-১৬ সালে অনুমোদিত তৃতীয় কোচ টার্মিনাল, যা ভারতরত্ন স্যার এম বিশ্বেশ্বরয়ের নামানুসারে নামকরণ করা হয়েছিল। যিনি একজন ইঞ্জিনিয়ার ছিলেন এবং দেশ গঠনে বিশেষ অবদান রেখেছিলেন।”

ভ্রমণকে মনোরম অভিজ্ঞতা হিসাবে গড়ে তুলতে অত্যাধুনিক যাত্রী সুবিধাগুলি সরবরাহ করা হচ্ছে এই টার্মিনালে। ৪২০০ বর্গমিটার এলাকায় প্রতিদিন ৫০,০০০ লোক যাতায়াত করতে পারবে। টার্মিনালে আটটি স্ট্যাবিলিং লাইন এবং তিনটি পিট লাইন ছাড়াও সাতটি প্ল্যাটফর্ম রয়েছে যা টার্মিনালটিতে প্রতিদিন ৫০ টি ট্রেন পরিচালনা করতে সক্ষম হবে। বেঙ্গালুর আন্তর্জাতিক বিমানবন্দরের আদলে স্টেশন বিল্ডিং-এ একটি বিশাল ক্যানোপি রয়েছে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x