হাউসবোট নীতি কার্যকর হচ্ছে কাশ্মিরের ডাল লেকে

হাউসবোট নীতি কার্যকর হচ্ছে কাশ্মিরের ডাল লেকে
ছবি: সংগৃহীত।

কাশ্মীরের অন্যতম পর্যটক আকর্ষণ ডাল লেককে নতুন করে সাজাতে যাচ্ছে জম্মু ও কাশ্মিরের প্রশাসনিক কাউন্সিল। লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার সভাপতিত্বে ডাল ও নাইজিন লেকগুলো সুদূরপ্রসারী পরিচালনার জন্য নীতিমালা এবং নির্দেশনা অনুমোদন দিয়েছে কাশ্মির প্রশাসন।

উভয় হ্রদের ইকো-সিস্টেম সংরক্ষণের জন্য, নতুন নীতিটি টেকসই এবং দায়িত্বশীল পর্যটনের মডেলগুলি অবলম্বন করে ডাল এবং নাইজিন হ্রদগুলিতে হাউজবোটের কাজ নিয়ন্ত্রণের লক্ষ্যে কাজ করেছে।

নীতিমালায় ক্ষতিগ্রস্ত, জরাজীর্ণ এবং পরিত্যক্ত হাউজবোটগুলি মেরামত করা এবং ক্রুজ নৌকা ও ডোঙ্গা ক্রুজ পুনরুদ্ধার করার পরিকল্পনা করা হয়েছে। নীতিমালায় বর্ণিত নিয়মাবলী ও পদ্ধতি অনুসরণের জন্য উপ-পরিচালক পর্যটন নেতৃত্বে একটি নিয়ন্ত্রক কমিটিও গঠন করা হবে বলে জানানো হয়।

এর আগে ২০২০ সালে ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য পদক্ষেপ গ্রহণ করে জম্মু ও কাশ্মীরের হ্রদ ও নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ (এলএডব্লিইডিএ)।

কাশ্মিরের রাজধানী শ্রীনগরের মুকুট বলা হয় ডাল লেককে। কাশ্মির শহরের সবচেয়ে কাঙ্ক্ষিত টুরিস্ট স্পট ডাল লেক। কাশ্মীর পাহাড়ি এলাকা হলেও সারা এলাকা জুড়ে রয়েছে অসংখ্য নয়নাভিরাম লেক। ডাল বোট থেকে ডাল-হ্রদের শুরু। ডালের বুকে ভেসে আছে-অসংখ্য রাজকীয় হাউসবোট। আর জীবনকে উপভোগের জন্য রয়েছে-রাজকীয় আয়োজন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x