বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তথ্যচিত্র নির্মাণে আন্তর্জাতিক অ্যাওয়ার্ড পেলো শারমিন চৌধুরী

আপডেট : ০৮ এপ্রিল ২০২১, ১৭:১১

ইতিহাস ও ঐতিহ্যের ওপর স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র নির্মাণ করে আন্তর্জাতিক অঙ্গনে মর্যাদা কুড়ালো বাংলাদেশের এক তরুণী। ওআইসি ইয়ুথ ফোরাম আয়োজিত ‘হ্যারিটেজ মিনিটস শর্ট ভিডিও কনটেস্ট’-এ ৫৭টি দেশের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করে শারমিন চৌধুরী নির্মিত স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র ‘ডিয়ার মুজিজা’। 


 
নির্মাতা শারমিন চৌধুরী জানান, বিশ্বের ৫৭টি দেশ থেকে ভিডিও জমা পড়ে। তার মধ্যে সেরা ৫-এ থাকার গৌরব অর্জন করেছে বাংলাদেশের দুটি ভিডিও। 

শারমিন চৌধুরী বলেন, ইতিহাস ও ঐতিহ্য আমাদের আগামীর পথ চলার পাথেয়। আগামীর প্রজন্মের সঙ্গে পূর্বপুরুষদের পরিচয় করিয়ে দেওয়ার লক্ষ্যে সুলতানি আমলের অনন্য স্থাপত্যশৈলী বাগেরহাট ষাটগম্বুজ মসজিদের ওপর তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। আমার ৬ মাসের মেয়েকে তথ্যচিত্রে কেন্দ্রীয়ভাবে উপস্থাপন করায় নাম দেয়া হয় ‘ডিয়ার মুজিজা’।

জুরি বোর্ডে থাকা টিআরটি ওয়ার্ল্ডের উপ-গবেষক এলিফ জেইম বলেন, ‘ডিয়ার মুজিজা’-এর পরিচালক তার কন্যাকে পরামর্শ দেওয়ার মাধ্যমে প্রজন্মকে ঐতিহ্যের সঙ্গে ভালোভাবে সংযোগ করতে পেরেছেন। ৩ মিনিটের তথ্যচিত্রটি দর্শকের মন কেড়েছে।

এবার করোনার কারণে বিজয়ীদের নাম ঘোষণা করা হয় অনলাইনে। প্রতিযোগিতায় সেরা ৫ জন বিজয়ীর জন্য পুরস্কার থাকছে। প্রথম পুরস্কার হিসেবে থাকছে ১ হাজার মার্কিন ডলার, দ্বিতীয় স্থান অধিকার করায় শারমিন চৌধুরীর জন্য থাকছে ৭৫০ মার্কিন ডলার। তার সাথে থাকছে একটি সার্টিফিকেট।

ইত্তেফাক/এনএসএন