ব্রাজিলে এবার ১৪০ ফুট লম্বা যীশুখ্রিস্টের নতুন মূর্তি

ব্রাজিলে এবার ১৪০ ফুট লম্বা যীশুখ্রিস্টের নতুন মূর্তি
ক্রাইস্ট দ্য প্রটেক্টর মূর্তির নির্মাণ কাজ চলছে

ব্রাজিলের কথা বললেই চলে আসে ফুটবল, সাম্বা নৃত্য ও ক্রাইস্ট দ্য রিডিমারের কথা। বিশ্বজুড়ে পর্যটকদের সবচেয়ে জনপ্রিয় মূর্তিগুলোর মধ্যে ক্রাইস্ট দ্য রিডিমার শীর্ষ পাঁচের মধ্যে থাকে। রিও ডি জানেইরোর এই বিখ্যাত স্থাপনার চেয়েও উঁচু যীশুখ্রিস্টের নতুন একটি মূর্তি তৈরি হচ্ছে ব্রাজিলে। বেদিসহ লম্বায় এটি হবে ১৪০ ফুট।

নতুন মূর্তির নাম রাখা হয়েছে ‘ক্রাইস্ট দ্য প্রটেক্টর’। ব্রাজিলের দক্ষিণাঞ্চলের শহর এনকানতাদোতে গড়ে তোলা হচ্ছে এটি। স্থানীয় রাজনীতিবিদ আদ্রোয়ালদো কনজাত্তি মূর্তিটি তৈরির কথা প্রথম ভেবেছেন। করোনায় আক্রা্ত হয়ে গত মাসে মারা যান তিনি।

গত সপ্তাহে মূর্তিতে মাথা ও মেলে রাখা হাত যুক্ত করেছেন নির্মাণ শ্রমিকরা। এর এক হাত থেকে অন্য হাতের দূরত্ব ১১৮ ফুটেরও বেশি। ভেতরের অংশে লিফটের মাধ্যমে পর্যটকরা মূর্তির বক্ষ পর্যন্ত (১৩১ দশমিক ২ ফুট) উঠে চারপাশের মনোরম দৃশ্য দেখার সুযোগ পাবেন।

২০১৯ সালে নতুন মূর্তি বানানোর কাজ শুরু হয়েছিল। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে তিন লাখ ৫০ হাজার মার্কিন ডলার (প্রায় তিন কোটি টাকা)। পুরোটাই ব্যক্তিপর্যায় ও প্রাতিষ্ঠানিক অনুদান। আয়োজক অ্যাসোসিয়েশন অব দ্য ফ্রেন্ডস অব ক্রাইস্ট নামের একটি সংগঠনের আশা, এ বছরের শেষ প্রান্তে পুরো কাজ সম্পন্ন হবে।

‘ক্রাইস্ট দ্য প্রটেক্টর’ হবে যীশুখ্রিস্টের তৃতীয় দীর্ঘতম মূর্তি। এক নম্বরে আছে ইন্দোনেশিয়ার সুলাওয়েসিতে অবস্থিত জেসাস বুন্তু বুরাকে। এটি বেদিসহ ১৭২ দশমিক ৪ ফুট উঁচু। তালিকার দুই নম্বরে থাকা পোল্যান্ডের সুইবডজিনের ক্রাইস্ট দ্য কিং ১৭২ দশমিক ২ ফুট উঁচু। এতদিন এই দুটির পরেই ছিল ১২৪ দশমিক ৬ ফুট উঁচু ক্রাইস্ট দ্য রিডিমার।

ইত্তেফাক/জেএইচ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x