সেরা ১০০ বিমানবন্দরের তালিকায় নেই বাংলাদেশ, আছে ভুটানের নাম

সেরা ১০০ বিমানবন্দরের তালিকায় নেই বাংলাদেশ, আছে ভুটানের নাম
সেরা হয়েছে দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। ছবি: সংগৃহীত

দুই দশকেরও বেশি সময় ধরে যাত্রীদের সন্তুষ্টির ভিত্তিতে বিশ্বের সেরা বিমানবন্দরগুলোর তালিকা প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্স। সম্প্রতি তারা প্রকাশ করেছে ২০২১ সালের সেরা বিমানবন্দরগুলোর তালিকা। এতে বরাবরের মতোই প্রাধান্য ধরে রেখেছে এশিয়া ও ইউরোপ। বিশ্বসেরার এ তালিকায় ভারতের বিমানবন্দর রয়েছে অন্তত চারটি, নাম এসেছে ভুটানেরও। তবে সেরা ১০০তে জায়গা হয়নি বাংলাদেশের কোনো বিমানবন্দরের। এমনকি এশিয়া ও দক্ষিণ/মধ্য এশিয়ার সেরা ১০ তালিকায়ও নাম নেই বাংলাদেশের।

Airport--1.jpg

তৃতীয় হয়েছে সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর। ছবি সংগৃহীত

স্কাইট্র্যাক্সের বিশেষজ্ঞ ভ্রমণকারীরা বেশ কিছু বিষয়ের ভিত্তিতে বিশ্বের পাঁচ শতাধিক বিমানবন্দরকে মূল্যায়ন করেছেন। এর মধ্যে চেক-ইন, ইমিগ্রেশন, নিরাপত্তা, পরিচ্ছন্নতা, টার্মিনালের পরিবেশ স্বাচ্ছন্দ্য, বার-রেস্তোরাঁ, কেনাকাটাসহ বিমানবন্দরের নানা সুযোগ-সুবিধা বিবেচনা করে থাকে। এবারের জরিপে করোনা ভাইরাস সম্পর্কিত একটি বিভাগও অন্তর্ভুক্ত করা হয়। ২০২১ সালের র‌্যাংকিংয়ে শীর্ষস্থানে রয়েছে কাতারের রাজধানী দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর। এটি পেছনে ফেলেছে টানা আট বছর সেরার মুকুট ধরে রাখা সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দরকে। তালিকার বিশ্বসেরা ১০ বিমানবন্দরের সাতটিই এশিয়ায় অবস্থিত, এর মধ্যে আবার তিনটিই জাপানের।

jagonews24

ইস্তাম্বুল বিমানবন্দর। ছবি সংগৃহীত

গত বছর সেরা দশে ইউরোপের দুটি বিমানবন্দর থাকলেও এবার এই সংখ্যা তিন। তালিকা অনুসারে বিশ্বসেরা ১০ বিমানবন্দর হচ্ছে যথাক্রমে দোহার হামাদ বিমানবন্দর, টোকিওর হানেদা বিমানবন্দর, সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর, সিউলের ইনচেন বিমানবন্দর, টোকিওর নারিতা বিমানবন্দর, মিউনিখ বিমানবন্দর, জুরিখ বিমানবন্দর, লন্ডনের হিথ্রো বিমানবন্দর, কানসাই বিমানবন্দর ও হংকং বিমানবন্দর। ভারতের দিল্লি বিমানবন্দর রয়েছে ৪৫ নম্বরে। এশিয়ার সেরা ১০ বিমানবন্দর নির্বাচিত হয়েছে টোকিওর হানেদা, সিঙ্গাপুরের চাঙ্গি, সিউলের ইনচেন, টোকিওর নারিতা, কানসাই, হংকং, সেন্ট্রেয়ার নাগোয়া, গুয়াংঝু, সাংহাইয়ের হংকিয়াও এবং ফুকুওকা বিমানবন্দর।

ইত্তেফাক/কেকে

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x