বিদেশিদের আকর্ষণ করতে খাবার পরিবেশনায় গাঁজার পাতা 

বিদেশিদের আকর্ষণ করতে খাবার পরিবেশনায় গাঁজার পাতা 
থাইল্যান্ডে খাবার পরিবেশনায় গাঁজার পাতা।

থাইল্যান্ডের একটি রেস্তোরাঁতে বিশেষ ধরনের ডিসে দেওয়া হয় গাঁজার পাতা। রেস্তোরাঁ কর্তৃপক্ষের দাবি, গাঁজার পাতা দিয়ে তৈরি ডিশ বিদেশি পর্যটকদের আকর্ষণ করে।

সংবাদসংস্থা রয়টার্সের খবর মোতাবেক, মাদকদ্রব্য তালিকা থেকে গাঁজার পাতার নাম সরিয়ে দেওয়ার পরে থাইল্যান্ডে রাষ্ট্র-অনুমোদিত সংস্থাগুলিকে গাঁজা গাছ রোপণের অনুমতি দেওয়া হয়েছে। এরপর থেকেই ওই রেস্তোরাঁয় এই ধরনের বিশেষ ডিস সরবরাহ করা হচ্ছে।

জানা গেছে, ওই রেস্তোরাঁ আসলে একটি হাসপাতাল কর্তৃক পরিচালিত হয়। হাসপাতালের এক প্রোজেক্ট লিডার জানিয়েছে, গাঁজা পাতা রোগীকে রোগ থেকে দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করে।” পাশাপাশি তিনি জানিয়েছেন, “গাঁজা খিদে বাড়িয়ে তুলতে এবং ভালো ঘুমে সহায়তা করে। এগুলি মানুষের মেজাজ ভালো রাখতে সাহায্য করে।”

এই রেস্তোরাঁতে ডিনার করা বোনসিরি জানিয়েছেন, “এর আগে আমি কখনও গাঁজা খাইনি, এটি অদ্ভুত লাগে তবে খেতে সুস্বাদু।” একই সঙ্গে তিনি জানিয়েছেন, “এটি বেশ আশ্চর্যজনকও।” রেস্তোঁরায় খাওয়া নত্তনান নারানান জানিয়েছেন, “ভাঙ পাতাগুলি প্রতিদিনের শাকসবজির মতোই স্বাদযুক্ত। তবে এর স্বাদ একেবারেই আলাদা”

থাইল্যান্ডের এক মন্ত্রী জানিয়েছেন, তারা চাইছেন থাই খাবারকে আন্তর্জাতিক ভাবে তুলে ধরতে। তিনি জানিয়েছেন, “গ্রিন কারি স্যুপের মতো বিখ্যাত থাই খাবারগুলিতে আরও গাঁজা যুক্ত করার পরিকল্পনা করছি, যাতে এই খাবারগুলির জনপ্রিয়তা যথেষ্ট পরিমাণে বৃদ্ধি পায়।”

থাইল্যান্ডে ২০১৭ সালে চিকিত্সার ব্যবহারের জন্য গাঁজা বৈধ করা হয়। দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম দেশ হিসেবে থাইল্যান্ডে চিকিত্সার জন্য গাঁজার ব্যবহার শুরু হয়। এরপর গাঁজার চিকিৎসার জন্য বেশ কয়েকটি ক্লিনিকও খোলা হয়েছে।

ইত্তেফাক/এআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x