শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা এড়াতে এবার বিয়ের কার্ডের কিউআর কোড

আপডেট : ২০ জানুয়ারি ২০২১, ১২:৫৩

করোনার সংক্রমণ এড়াতে এবং বিয়ের রীতি যথাযথভাবে মেনে আর্থিক উপহার সংগ্রহে এবার নতুন পদ্ধতি অবলম্বন করলো এক নবদম্পতি। সংক্রমণ এড়িয়ে অর্থিক উপহার সংগ্রহে স্বজনদের কাছে কিউআর কোড সম্বলিত বিয়ের কার্ড পাঠিয়েছেন ভারতের তামিলনাড়ুর ওই দম্পতি।

গত রবিবার অনুষ্ঠিত শিব সঙ্কর ও সারাভানান দম্পতির বিয়ের অনুষ্ঠানের কার্ডে তারা সংযুক্ত করেছিলেন কিউআর কোড। এর ফলে একদিকে যেমন স্বজনরা বিয়ের রীতি মেনে তাদের অ্যাকাউন্ট থেকে আর্থিক উপহার পাঠাতে পারবেন, অন্যদিকে খামে টাকা দেওয়ার কিংবা বিয়েতে জনসমাগমের ফলে করোনার ঝুঁকি থেকে রক্ষা মিলবে সহজেই।

ভারত-ভিত্তিক সংবাদমাধ্যম দ্যা হিন্দুর এক প্রতিবেদনে বলা হয়েছে, বিয়ের কার্ডে কিউআর কোড স্থাপনের পরিকল্পনাটি করেছেন কনে নিজেই। পেশায় তিনি একজন প্রোগ্রাম অ্যানালিস্ট। 

আরও পড়ুন: চীনে ‘ভাসমান ট্রেন’ চললো ৬২০ কিলোমিটার বেগে

কনের মা টিজে জয়ন্তী জানান, এখন পর্যন্ত প্রায় ৩০ জন আত্মীয়-স্বজন এই পদ্ধতি অনুসরণ করে টাকা পাঠিয়েছেন। তবে আমাদের পরিবারে এই ধরনের পদক্ষেপ এই প্রথম নেওয়া হলো। 

একদিকে করোনার তাণ্ডবে এখনো দিশেহারা পুরো পৃথিবী। নিজ স্বার্থেই সবাই এখন চেষ্টা করছেন যতটা সম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে নতুন পদ্ধতিতে জীবনযাপন করতে। অন্যদিকে চলছে বিয়ের মৌসুম। তাই করোনার প্রকোপে ভাটা পড়েছে আনুষ্ঠানিকতায়। সেই গণ্ডি থেকে বেরিয়েই নতুন এই পদ্ধতিতে নিজেদের বিয়ের আনুষ্ঠানিকতা সারছেন এই দম্পতি।

ইত্তেফাক/জেডএইচডি