বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিশ্বের বৃহত্তম ডাইনোসর

আপডেট : ২১ জানুয়ারি ২০২১, ১৭:৩২

সম্প্রতি ৯৮ মিলিয়ন বছর পুরনো ডাইনোসরের জীবাশ্ম হাড়ের সন্ধান পেয়েছেন আর্জেন্টিনার প্যালিওন্টোলজিস্টরা। ধারণা করা হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর হাড় এটি। আর্জেন্টিনার উত্তর-পশ্চিম প্যাটাগোনিয়ার নিউউইন প্রদেশে এই হাড় পাওয়া গেছে।

গত সপ্তাহে ক্রেটিসিয়াস রিসার্চ জার্নালে প্রকাশিত হওয়া এক প্রতিবেদনে জানা যায়, হাড়গুলির মধ্যে ডাইনোসরের পেলভিক স্ট্রাকচার ও লেজের ২৪টি অংশের কশেরুকা পাওয়া গেছে। গবেষণাটি আর্জেন্টিনার দ্য জাপালা মিউজিয়াম, মিউজিও দে লা প্লাটা, মিউজিও এজিদিও ফেরুগলিও ও রাও নেগ্রো এবং জারাগোজা বিশ্ববিদ্যালয় এই গবেষণাটি পরিচালিত করছে। টিনটানসোররা সওরোপোদার গ্রুপের অধীনে পড়ে। এরা সওরোপড হিসাবে পরিচিত। পৃথিবীতে যে সব প্রাণী তখন ছিল সওরপডস ছিল তাদের মধ্যে অন্যতম। তাদের দীর্ঘ ঘাড় এবং লেজ, বিশাল দেহ, ছোট মাথা, চারটি হাতির মতো পা ছিল। এরা নিরামিষভোজী।

জুরাসিক পার্ক ছবিতে যে সব জনপ্রিয় ডাইনোসর ছিল, তারা সবাই সওরোপড প্রজাতির। এদের মধ্যে ছিল ডিপ্লোডোকস, অ্যাপাটোসরাস, ব্রঙ্কিওসরাস এবং ব্রন্টোসরাস। এই ডাইনোসররা জুরাসিক যুগে (১৫০ মিলিয়ন বছর আগে) পৃথিবীতে বাস করত। ক্রেটিসিয়াস যুগের শেষের দিকে (প্রায় ৭০ মিলিয়ন বছর আগে) টিটানোসররা প্রাধান্য পেয়েছিল। ৬৬ মিলিয়ন বছর আগে পৃথিবীতে একটি বড় গ্রহাণু ধাক্কা দেয়। তখন বেশিরভাগ অ-অ্যাভিয়ান ডাইনোসরগুলির মতো ক্রিটাসিয়াস-প্যালিওজিন প্রজাতিও পৃথিবী থেকে মুছে যায়।

জানা যায় টিটানোসরাস হল সওরোপডদের মধ্যে বৃহত্তম। বিলুপ্তির আগে অন্যান্য সমস্ত সওরোপডকে এরা মেরে ফেলে। ৪০ হাজার কেজি থেকে ৯০ হাজার কেজি হত এদের ওজন। প্রাণীগুলির মধ্যে বৃহত্তম টিটানোসরাস জীবাশ্মগুলি পাতাগোনিয়া থেকে এসেছে। ওখানেই নতুন জীবাশ্ম পাওয়া গেছে।

আরো পড়ুন: মঙ্গোলিয়ায় নতুন প্রজাতির ডাইনোসরের সন্ধান

টিটানসোসারগুলি অ্যান্টার্কটিকা ব্যতীত সমস্ত মহাদেশেই পাওয়া গেছে। সর্বাধিক পরিচিত দুটি ডাইনোসর হল প্যাটাগোটিয়ান এবং আর্জেন্টিনোসর। এদের ওজন প্রায় ৭০ হাজার কেজি থেকে ৯৯ হাজার কেজি। বিশেষজ্ঞরা জানিয়েছেন নতুন জীবাশ্মের পায়ের হিউমারাস বা ফিমার হাড় ছাড়া ডাইনোসরটি কতটা বড় ছিল এবং এর কত ওজন ছিল তা নির্ধারণ করা কঠিন। তবে তাঁদের অনুমান ডাইনোসরটি আর্জেন্টিনোসর এবং প্যাটগোটিটিয়ানদের আকার এবং ওজনকেও ছাড়িয়ে যায়। বিজ্ঞানীরা আরও অনুমান করেছেন যে প্রাণীটি ১২২ ফুট দীর্ঘ হতে পারে। এর ওজন হতে পারে প্রায় ৯০ হাজার কেজি। ইন্ডিয়া টাইমস।

ইত্তেফাক/এএইচপি