এই বিলাসবহুল হোটেল শুধু মৃতদেহের জন্য

এই বিলাসবহুল হোটেল শুধু মৃতদেহের জন্য
সুসজ্জিত কামড়ায় লাশ রাখার ব্যবস্থা করা হয়েছে। ছবি: সংগৃহীত

সবারই পাঁচতারকা বা নামি-দামি হোটেলে রাত কাটানোর স্বপ্ন থাকে। ভ্রমণপিপাসুরা সব সময় উন্নতমানের হোটেলের সন্ধানে থাকেন, যেখানে তারা বিশেষ মুহূর্ত কাটাতে পারবেন। তবে কখনো ভেবেছেন যে, হোটেল জীবিত মানুষের জন্য না করে মৃতদের জন্য করা হলে বিষয়টা কেমন গিয়ে দাঁড়াবে? এমন অদ্ভুত এক হোটেল আছে জাপানে।

দেশটির ওসাকা শহরে অবস্থিত হোটেল রিলেশন বা ‘ইতাই হেতেরু’ নামের বিলাসবহুল হোটেলটি তৈরি করা হয়েছে মরদেহের জন্য। সেখানে রাজকীয়ভাবে মৃত ব্যক্তির শেষকৃত্য হয়।

জাপানিরা মৃতদের কখনো কবর দিয়ে বা পুড়িয়ে থাকেন। তবে হোটেলে লাশ রাখার ঘটনা সত্যিই বিরল। মৃতদেহ সংরক্ষণের জন্য জাপানিদের নতুন এ উদ্যোগ ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশেষ করে এ হোটেলে প্রিয়জনের লাশ সংরক্ষণ করে থাকেন জাপানিরা।

মৃতদেহ হোটেলে রাখার বিষয়ে জাপানে গুরুত্বপূর্ণ কারণও রয়েছে। কারণ দেশটির কবরস্থানগুলোর সংখ্যা অনেক কম জনসংখ্যার তুলনায়। বর্তমানে সেখানকার কবরস্থানে মৃতদের জায়গা পাওয়ার ক্ষেত্রে বেশ ভোগান্তি পোহাতে হয়।

সে কারণেই যদি কোনো মৃতের জন্য কবরস্থানে জায়গা পাওয়া না যায়, তখন আত্মীয়রা লাশ নিয়ে চলে যান ওসাকা হোটেলে। সেখানে শেষকৃত্য করার পর মৃতদেহ জলবায়ু-নিয়ন্ত্রিত কফিনে সংরক্ষণ করা হয়।

সবচেয়ে মজার বিষয় হলো, একটি ডাবল বেডের সুসজ্জিত এক রুম মৃতকে রাখা হয়। ওই রুমে আছে টেলিভিশন, আসবাবপত্রসহ সব সুযোগ-সুবিধা। যদিও মৃতব্যক্তির এসব সুবিধার কোনো প্রয়োজন নেই।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x