ফের নিলামে স্টিভ জবসের প্রথম চাকরির দরখাস্ত

ফের নিলামে স্টিভ জবসের প্রথম চাকরির দরখাস্ত
ছবি: সংগৃহীত।

ফের নিলামে উঠল স্টিভ জবসের চাকরির আবেদনপত্র। ১৯৭৩ সালে চাকরি চেয়ে নিজের হাতেই দরখাস্ত লিখেছিলেন অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা। বছর তিনেক আগে ২০১৮ সালেও ১,৭৫,০০০ ডলার মূল্যে নিলামে উঠেছিল এই আবেদনপত্র। বর্তমানে চার্টারফিল্ডস অক্টিন ওয়েবসাইটে নিলামে উঠছে চাকরির এই আবেদনপত্র।

সংবাদ মাধ্যম দি ডেইলি মেইলের বরাতে জানা যায়, এই আবেদনপত্রে লেখা রয়েছে, রিডস কলেজের ইংরেজি সাহিত্যের ছাত্র ছিলেন স্টিভ জবস। স্কিলের জায়গায় লেখা ছিল কম্পিউটার ও ক্যালকুলেটর। তার একটু নিচে একটা ব্র্যাকেটের মধ্যে লেখা ডিজাইন ও টেকনোলজি। স্পেশাল স্কিলের জায়গায় লেখা ছিল ইলেকট্রিক টেক বা ডিজাইন ইঞ্জিনিয়ার- ডিজিটাল।

আবেদনপত্রে বেশ কয়েকটি অপশন ছিল। লেখা ছিল, তিনি ফোন ব্যবহার করেন কি? বিশ্বের অন্যতম বড় এই বিজনেস টাইকুনের উত্তর ছিল- না। ড্রাইভার লাইসেন্সের অপশনে তিনি লিখেছিলেন- ইয়েস। অ্যাকসেস টু ট্রান্সপোর্টেশন অপশনে লিখেছিলেন পসিবল বাট নট প্রবেবল।

বেশ আকর্ষণীয় স্টিভ জবসের এই চাকরি চাওয়ার চিঠি। এক পাতার চিঠিতে কোথাও কিন্তু কোনো জব পোস্টের উল্লেখ ছিল না। স্টিভ জবস কোন পদের জন্য আবেদন জানাচ্ছেন, সেই বিষয়টি লেখেননি তিনি। জব পোস্টের পাশাপাশি কোন সংস্থার জন্য আবেদন জানাচ্ছেন, সেটাও উল্লেখ করেননি।

লন্ডনের নিলামকারী চার্টারফিল্ডস অক্টিন আগামী ২৪ ফেব্রুয়ারি অনলাইনে এই নিলামের আয়োজন করেছে। এর প্রথম নিলাম দর ধরা হয়েছে ২০, ৯৫০ মার্কিন ডলার।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x