শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হাতে ঠেলা ট্রলিতে উ. কোরিয়া ছাড়লেন রুশ কূটনীতিকরা

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২১, ০৪:০৪

করোনা ভাইরাস প্রতিরোধে পিয়ংইয়ংয়ের কঠোর পদক্ষেপের জেরে হাতে ঠেলা রেল ট্রলিতে করে উত্তর কোরিয়া ছেড়েছেন রুশ কূটনীতিক এবং তাদের পরিবারের সদস্যদের একটি দল। আট সদস্যের দলটি ট্রেন এবং বাসে করে সীমান্ত এলাকায় পৌঁছানোর পর রুশ সীমান্ত পাড়ি দিতে হাতে ঠেলা ট্রলিতে প্রায় এক কিলোমিটার রেল লাইন পাড়ি দেন।

গত বছরের শুরুতেই ট্রেন ও বাস চলাচল নিষিদ্ধ করে উত্তর কোরিয়া। বেশির ভাগ আন্তর্জাতিক যাত্রীবাহী ফ্লাইটও বন্ধ করে দেওয়া হয়। ফলে পিয়ংইয়ং ছেড়ে যেতে রুশ কূটনীতিকদের এই অস্বাভাবিক ট্রলিযাত্রা করা ছাড়া অন্য কোনো বিকল্প খোলা ছিল না। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘এক বছরের বেশি সময় ধরে যাত্রীবাহী যানবাহন ও সীমান্ত বন্ধ থাকায় বাড়ি ফিরতে দীর্ঘ এবং কঠিন যাত্রা বেছে নিতে হয়।’ ওই পোস্টের সঙ্গে শেয়ার করা ছবিতে দেখা গেছে কূটনীতিকরা ট্রলিতে সুটকেস রেখে তা হাতে ঠেলে নিয়ে যাচ্ছেন।

ট্রলিটির ‘মূল ইঞ্জিনের’ ভূমিকায় ছিলেন দূতাবাসের থার্ড সেক্রেটারি ভ্লাদিস্লাভ সরোকিন। তিনি তুমেন নদীর রেল সেতুর ওপর নিয়ে ট্রলিটি ঠেলে রাশিয়ায় নিয়ে যান। এর আগে রুশ সীমান্তে পৌঁছাতে গ্রুপটি ৩২ ঘণ্টার ট্রেন যাত্রা এবং দুই ঘণ্টার বাস যাত্রা করে। এই যাত্রায় তাদের মধ্যে সরোকিনের তিন বছর বয়সি মেয়েও ছিল। সীমান্ত পার হওয়ার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানান। পরে একটি বাসে করে তারা ভ্লাদিভোস্টক বিমানবন্দরে পৌঁছান।

করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যাত্রী পরিবহন সেবার বেশির ভাগই বন্ধ রেখেছে উত্তর কোরিয়া। দেশটির দাবি এখন পর্যন্ত সেখানে কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। তবে পর্যবেক্ষকরা এই দাবির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করে আসছেন।

ইত্তেফাক/জেডএইচডি