শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পঞ্চগড়ে আবারও মিলল ‘রেড কোরাল কুরি’

আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ০২:৫০

পঞ্চগড়ে আবারও পাওয়া গেল বিরল প্রজাতির রেড কোরাল কুরি বা কমলাবতী সাপ। তবে সাপটি মারা গেছে। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকালে জেলার সদর উপজেলার চাকলাহাট ইউনিয়নের আবু তাহের নামের এক ব্যক্তির বাড়ির পাশে এই সাপটি মিলেছে।

বাঁশবাগানের মাটি কাটতে গিয়ে সাপটি বের হয়। সাপটিকে অসুস্থ অবস্থায় উদ্ধার করেন আবু তাহের। বিষয়টি বন্যপ্রাণী সংরক্ষক ফিরোজ আল সাবাহকে অবহিত করা হয়। মৃত সাপটিকে কোনো সংরক্ষণাগারে দেওয়া হবে বলে জানা গেছে।

আবু তাহের বলেন, পঞ্চগড়ের সোনার মাটি থেকে বেরিয়েছে আরেকটি দুর্লভ সাপ। বাঁশবাগানের মাটি কাটতে গিয়ে সাপটি বের হলে শিশুরা সাপটি দেখতে পেয়ে হাতে থাকা বাঁশের কঞ্চি দিয়ে আঘাত করে। বন্যপ্রাণী সংরক্ষক ফিরোজ আল সাবাহ বলেন, আমি শোনার পর বন্ধুদের সঙ্গে নিয়ে ঘটনাস্থলে সাপটিকে দেখতে যাই। আমি যাওয়ার আগেই সাপটি মারা যায়। চা-বাগান করতে উঁচু জমি কেটে ফেলায় অনেক প্রাণীর আবাসস্থল ধ্বংস হচ্ছে। স্থানীয়রা জানান, এমন সাপ আগেও দেখেছেন তারা এই এলাকায়; এই ধরনের সাপ তাদের কাছে ‘সিন্দুরী’ সাপ নামে পরিচিত।

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক বোরহান বিশ্বাস রোমন জানান, মৃত রেড কোরাল কুরি সাপটিকে সংরক্ষণ করতে পারলে ভালো হয়। পূর্বে আহত সাপটিরও চিকিত্সা চলছে। আগামী ৩ মার্চ বিশ্ব বন্যপ্রাণী দিবসে আগের সাপটিকে পঞ্চগড়ে অবমুক্ত করা হবে।

ইত্তেফাক/এসসিএস