বিরল পাখিটি অর্ধেক পুরুষ, অর্ধেক নারী!

বিরল পাখিটি অর্ধেক পুরুষ, অর্ধেক নারী!
পুরুষ ও নারী পাখির রঙ সংবলিত নর্দার্ন কার্ডিনাল পাখি। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে বিরল এমন এক প্রজাতির পাখির দেখা মিলেছে, যার অর্ধেক শরীর নারী এবং বাকি অর্ধেক পুরুষের মতো। মিশ্র লিঙ্গের পাখিটির নাম নর্দার্ন কার্ডিনাল। সম্প্রতি রাজ্যের ওয়ারেন শহরে পাখিটির দেখা যায়।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এই প্রথমবারের মতো পাখিটির মিশ্র লিঙ্গের ছবি তোলা সম্ভব হয়েছে। বন্ধুর কাছ থেকে পাখিটির বিষয়ে জানতে পেরে বিরল এই ছবি ধারণ করেছেন মার্কিন পাখি বিশেষজ্ঞ জেমি হিল।

জানা যায়, কার্ডিনাল পুরুষ সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়ে থাকে। নারী কার্ডিনাল সাধারণত ফ্যাকাসে বাদামি রঙের হয় থাকে। কিন্তু যে পাখিটির ছবি ধারণ করা হয়েছে, তা পুরুষ ও নারীর উভয় লিঙ্গের মিশ্রণ হতে পারে।

৬৯ বছর বয়সী পাখিবিদ জেমি হিল এই ছবি তুলতে পেরে বেশ আনন্দিত বলে জানিয়েছেন বিবিসির কাছে। মুহূর্তটিকে ‘সারাজীবনে একবার, লাখে একটা ঘটনা’ হিসেবে বর্ণনা করেছেন তিনি।

হিলের মতে, পাখিটির বাইলেটারাল গাইনানড্রোমোর্ফিজম থাকতে পারে। এর মানে পাখিটির দেহে কার্যকর ডিম্বাশয় ও একক শুক্রাশয় দুটোই উপস্থিত আছে।

এর আগে ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছিল, এক দম্পতি ২০১৯ সালে এ ধরনের একটি পাখির দেখা পান। এই পাখিটি সেটিই হতে পারে বলে মনে করেন হিল।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x