কায়রোর রাস্তায় প্রাচীন রাজাদের মমির প্রদর্শনী

কায়রোর রাস্তায় প্রাচীন রাজাদের মমির প্রদর্শনী
ছবি: সংগৃহীত

মিশরে প্রাচীন রাজাদের ২২টি মমি মিশরীয় সভ্যতার জাতীয় যাদুঘরে (এনএমইসি) স্থানান্তরিত করা হয়েছে। যার মধ্যে রয়েছে দ্য গ্রেট রামসেস এবং ১৭ জন রাজা ও ৪ জন রাণীর মমি। তারা সবাই ফেরাউনের গোল্ডেন প্যারেডের অংশ ছিল। এনএমইসির অবস্থান দেশটির প্রথম ইসলামিক রাজধানী আল ফুস্তাতে।

মিশরের পর্যটন ও প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত উচ্চস্তরের এই ইভেন্টটি গতকাল শনিবার (৩ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যায় রাজধানী কায়রোর রাস্তায় অনুষ্ঠিত হয়েছে। এ সময় মমিগুলোকে তাদের পুরাতন স্থান (তাহরির স্কয়ারের নিকটে অবস্থিত মিশরীয় যাদুঘর) থেকে নতুন স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

রীতি অনুযায়ী সর্বোচ্চ সম্মানের সহিত মমিগুলোকে প্রদর্শন করা হয়েছে। রাস্তার দুই পাশে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে তাদের প্রতি সম্মান প্রদর্শন করে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এক টুইট বার্তায় মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেন, এই মহিমান্বিত দৃশ্য মিশরীয় জনগণের মহাত্মের নতুন প্রমাণ। অনন্য সভ্যতার অভিভাবকদের এ নিদর্শন ইতিহাসের গভীরতায় ফিরে আসে। তাই মিশরসহ পুরো বিশ্বের মানুষকে ইভেন্টটি অনুসরণ করার আহ্বান জানাই।

মমিগুলোর মধ্যে রয়েছে রাজা রামসেস দ্বিতীয়, সেতি এক, সেকেনেনারে ও টুথমোসিস তৃতীয়। চার রাণী হলেন- আহমোস-নেফেরতারি, তিয়ে, মেরিটামুন এবং হাটসেপসুট।

প্রদর্শনীতে সামরিক বাহিনী অংশগ্রহণ করে এবং তারা বন্দুকের মাধ্যমে ২১ বার স্যালুট দেন। বিশেষভাবে সাজানো গাড়িতে করে মমিগুলোকে স্থানান্তর করা হয়। প্রত্যেকটিতে তাদের নাম ও বর্ণনা লেখা ছিল।

ইত্তেফাক/টিএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x