ব্যায়াম করতে করতে মরতে বসেছিলেন এই ব্রিটিশ তরুণী

ব্যায়াম করতে করতে মরতে বসেছিলেন এই ব্রিটিশ তরুণী
লিসা ফউওয়েদার। ছবি - সংগৃহীত

অতিরিক্ত ব্যায়াম আসক্তি থেকে মৃত্যুর দ্বারপ্রান্তে পৌঁছে গেছিলেন লিসা ফউওয়েদার নামের এক ১৯ বছর বয়সী ব্রিটিশ তরুণী। তিনি ব্যায়াম করতে এতটাই পছন্দ করতেন যে সকালে ব্রেকফাস্ট খাওয়ার আগে ম্যারাথনের অর্ধেক পরিমাণ রাস্তা দৌড়াতেন এবং টয়লেটে লুকিয়ে স্পট জগিং করতেন।

সোমবার (৫ এপ্রিল) এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল। প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত ব্যায়ামের ফলে ইয়র্কশায়ারের এই তরুণীর নাড়িস্পন্দন নেমে আসে মাত্র ২৮ এ। এছাড়া তিনি খেতেনও খুব কম। তাকে ব্যায়াম ছাড়ানোর চেষ্টা করলে আত্মহত্যা করার হুমকিও দিয়েছিলেন লিসা। এসবই চার বছর আগের কথা।

পরে জানা যায়, অর্থোরেক্সিয়া নামের এক রোগে ভূগছেন তিনি। ২০১৭ সালে লিসার বাবা-মা বুঝতে পারেন লিসার অবস্থা ভালো নয়। তারা তাকে শিশু মানসিক চিকিৎসা কেন্দ্রে নিয়ে যান। সেখানেই এ রোগ ধরা পড়ে। তখনই ডাক্তাররা বলেন, লিসার জন্য ব্যায়াম নিষিদ্ধ।

কিন্তু তিনি ব্যায়াম ছাড়তে রাজি হননি। একপর্যায়ে তাকে এম্বুলেন্সে করে ডনকাস্টার রয়েল ইনফার্মারিতে নিয়ে যেতে হয়। সেখানে তিন সপ্তাহ চিকিৎসাধীন ছিলেন লিসা। ধীরে ধীরে আবার তার ওজন বাড়ে। তারপর গত তিন বছর ধরেই রিকভারি প্রক্রিয়ায় আছেন এই তরুণী। তবে এখনো তার মাসিক হয়নি। এছাড়া, তাকে সারাজীবনই সতর্ক থাকতে হবে কারণ তার হাড়ের ঘনত্ব স্বাভাবিকের তুলনায় এখনো খুব কম।

তিনি ডেইলি মেইলকে বলেন, আমার মতো যারা এ ধরনের সমস্যায় ভূগছেন তাদের বলতে চাই আপনারা এখনই সহায়তা নিন। সাহায্য নেওয়ার জন্য একেবারে ভেঙে পড়া পর্যন্ত অপেক্ষা করার প্রয়োজন নেই।

ইত্তেফাক/এসএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x