বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিংহশাবক পোষার উদ্দেশে প্রজনন বন্ধ দ. আফ্রিকায়

আপডেট : ০৫ মে ২০২১, ০৪:০৪

দক্ষিণ আফ্রিকার পর্যটন শিল্পে বড় আয়ের একটি প্রধান মাধ্যম সিংহ আটকে প্রজনন অথবা শিকার ব্যবসা। শিকারের জন্য অথবা পর্যটকদের কাছে পোষা শাবক হিসেবে বিক্রির উদ্দেশ্যে সিংহের প্রজনন বন্ধ করতে পরিকল্পনা ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে বিবিসি।

সিংহ আটকে রেখে প্রজননের বিতর্কিত প্রবণতার ওপর দুই বছর ধরে চালানো একটি গবেষণা প্রকাশ হওয়ার পর সরকার এই পদক্ষেপ নিল। ঐ গবেষণায় দেখা গেছে, এ ধরনের কর্মকাণ্ড সিংহ রক্ষায় নেওয়া উদ্যোগগুলোকে ঝুঁকিতে ফেলছে এবং বন্যপ্রাণীর ক্ষতি করছে। এই বিষয়ে বিশেষজ্ঞদের সুপারিশ গ্রহণ করে এই ব্যবস্থা নিয়েছে দক্ষিণ আফ্রিকার সরকার, যা হয়তো দেশটির পেশাদারি শিকার শিল্পের সংশ্লিষ্টদের বিক্ষুব্ধ করে তুলতে পারে।

দক্ষিণ আফ্রিকার পরিবেশমন্ত্রী বারবারা ক্রেসি বলেছেন, ‘আটকানো সিংহের প্রজননের ব্যাপারে বেশির ভাগ প্রতিবেদনেই যা বলা হয়েছে :তাতে আমাদের অবশ্যই সিংহ ধরে প্রজনন বা লালনপালন করা, তার মাধ্যমে এগুলোকে গৃহপালিত করে তোলার ব্যবস্থা বন্ধ করতে হবে।’

তিনি বলেন, ‘আমরা চাই না, সিংহ আটকে প্রজনন করা, আটকানো সিংহ শিকার করা, সিংহ আটকে ব্যবহার এবং সেগুলোকে পোষ মানানো হোক।’ ধারণা করা হয়, দক্ষিণ আফ্রিকায় ৮ হাজারের বেশি সিংহ আটক অবস্থায় রয়েছে, যেখানে বনে রয়েছে প্রায় সাড়ে ৩ হাজার সিংহ। সিংহ আটকে রেখে প্রজননকারীরা বলছেন, তারা বরং এভাবে প্রজনন করার মাধ্যমে বুনো সিংহ রক্ষা করছেন।

ইত্তেফাক/টিএ