গোয়ালঘরে কোভিড সেন্টার, ওষুধ খাওয়ানো হচ্ছে দুধ-গোমূত্রের!

গোয়ালঘরে কোভিড সেন্টার, ওষুধ খাওয়ানো হচ্ছে দুধ-গোমূত্রের!
ছবি: সংগৃহীত।

মহামারী করোনাভাইরাসের সংক্রমিতদের আলাদাভাবে চিকিৎসার জন্য হাসপাতালগুলোতে খোলা হয়েছে বিশেষ ওয়ার্ড। যার নাম দেওয়া হয়েছে কোভিড সেন্টার। স্থান সংকুলমান না হওয়ায় বেশকিছু দেশে স্টেডিয়াম ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে কোভিড সেন্টারে রূপান্তর করা হয়েছে। তবে সবাইকে অবাক করে গোয়ালঘরেই খোলা হলো বিশেষ এই ওয়ার্ড। সেখানে করোনা আক্রান্ত রোগীকে ওষুধ হিসেবে দেওয়া হচ্ছে দুধ আর গোমূত্র।

ইন্ডিয়ান এক্সপ্রেসের বরাতে জানা যায়, ঘটোনাটি ঘটেছে ভারতের গুজরাট রাজ্যের বনসকান্থা জেলার তেটোডা গ্রামে। কোভিড সেন্টারটির নাম দেওয়া হয়েছে ভেদালক্ষণ পঞ্চগাব্য আয়ুর্বেদ আইসোলেশন সেন্টার। বর্তমানে সেখানে ৭ জন করোনা রোগী রয়েছেন। যাদের আয়ুর্বেদিক ওষুধ, গরুর দুধ আর গোমূত্র খাওয়ানো হচ্ছে নিয়মিত। পাশাপাশি চালানো হচ্ছে অ্যালোপ্যাথি চিকিৎসা।

গোধাম মহাতীর্থ পথমেদার বাঁশকাঁথা জেলার প্রতিনিধি মোহন যাদব বলেন, যাদের দেহে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সাধারণ উপসর্গ নেই বললেই চলে, অথচ আক্রান্ত, তাদের চিকিৎসা দেওয়া হচ্ছে এখানে। আট ধরনের আয়ুর্বেদিক ওষুধের উপর ভরসা রাখা হচ্ছে। গরুর দুধ, ঘি এবং গো মূত্র ব্যবহার করেই ওই ওষুধ তৈরি করা হচ্ছে।

মোহন আরও জানান, পঞ্চগাব্য আয়ুর্বেদ থেরাপির পাশাপাশি গুজরাটের ওই কোভিড সেন্টারে 'গৌ তীর্থ' নামের একটি ওষুধ ব্যবহার করা হচ্ছে। যা দেশি গোরুর মূত্র ব্যবহার করে তৈরি করা হয়। পাশাপাশি জড়িবুটি এবং গোমূত্র খাওয়ানো হচ্ছে করোনা আক্রান্তদের।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x