মাত্র ১৩ টাকায় আস্ত বাড়ি বিক্রি

মাত্র ১৩ টাকায় আস্ত বাড়ি বিক্রি
ছবি: রয়টার্স।

উত্তর ক্রোয়েশিয়ায় লেগ্রাড শহরে জনসংখ্যা বাড়াতে নাম মাত্র দামে মাত্র ১৩ টাকায় বিক্রি করছে দেশটির স্থানীয় সরকার। শতাব্দীর শুরু থেকে জনসংখ্যায় ব্যাপক হারে হ্রাস দেখা দিয়েছে লেগ্রাডে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, অস্ট্রো-হাঙ্গেরির সাম্রাজ্য থেকে আলাদা হয়েছে এক সময়ে ক্রোয়েশিয়ার দ্বিতীয় বৃহত্তম জনবহুল শহর লেগ্রাড। নতুন সীমানা হয়ে কার্যত কোণঠাসা হয়ে গেছে শহরটি। তাই জনসংখ্যাতেও হ্রাস ঘটেছে।

No description available.

সবুজে ঘেরা, চারপাশে অরণ্য, হাঙ্গেরির সীমানাঘেঁষা লেগ্রাডে জনসংখ্যা কমতে কমতে বর্তমানে মাত্র ২ হাজার ২৫০ জনে এসে ঠেকেছে। এরপরই জনসংখ্যা বৃদ্ধি করতে শহরের পুরোনো পরিত্যক্ত বাড়ি বেচে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রশাসন। দাম রাখা হয় ১ কুনা (০.১৬ মার্কিন ডলার) অর্থাৎ বাংলাদেশি টাকায় মাত্র ১৩.৭৬ টাকা।

শহরের মেয়র ইভান স্যাবোলিক জানান, বাড়িগুলো বসবাসের যোগ্য করে তুলতে সাড়ে তিন লাখ টাকা করে দেবে সরকার। যদিও যারা বাড়ি কিনবেন তাদের জন্য কিছু শর্ত রেখেছে প্রশাসন। ক্রেতাদের আর্থিকভাবে সচ্ছল হতে হবে এবং বয়সও হতে হবে ৪০ এর নিচে। কমপক্ষে ১৫ বছর তাদের ঐ শহরে থাকতেই হবে বলে জানিয়েছে প্রশাসন।

No description available.

প্রথম দফায় ১৯ টি ফাঁকা বাড়ি মাত্র ১৩ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেয় সরকার। এখনও পর্যন্ত ১৭টি বাড়িই বিক্রি হয়ে গেছে। বাড়িগুলোর কোনোটি প্রায় ভেঙে গেছে, আবার কোনোটি জানলা-দরজাবিহীন।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x