দুই মাথাওয়ালা বিরল কচ্ছপ

দুই মাথাওয়ালা বিরল কচ্ছপ
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা সমুদ্রসৈকতে কচ্ছপের বাসায় রুটিন চেক করার সময় বিরল এক আবিষ্কার করেছে ইনভেন্টরি কর্মীরা। এসময় দুই মাথাবিশিষ্ট একটি কচ্ছপ দেখতে পান তারা। তাদের দাবি, ডিম ফুটে বের হয়েছে দুই মাথাওয়ালা একটি সামুদ্রিক কচ্ছপ। কিন্তু দুই মাথা হওয়ায় হাঁটতে বেশ কষ্ট হচ্ছিলো কচ্ছপটির। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফক্স নিউজ।

জানা যায়, ওই কচ্ছপটির দুটি ছবি শেয়ার করেছে সাউথ ক্যারোলাইনা স্টেট পার্কস। তারা জানায়, এডিস্টো বিচ স্টেট পার্কে ওই কচ্ছপটির দেখা মিলেছে। পার্কের সি টার্টল পেট্রোল টিম নেস্ট ইনভেন্টরিতে রুটিন পরিদর্শনের সময় ওই কচ্ছপটি দেখতে পায় সেখানকার কর্মীরা।

May be an image of 4 people, people standing and outdoors

সাউথ ক্যারোলাইনা স্টেট পার্কস এক পোস্টে জানায়, ডিম ফুটে বাচ্ছা বের হওয়ার পর আমরা কচ্ছপের বাসা খুঁড়ে দেখি কতগুলো বাচ্চা জন্ম নিয়েছে। এসময় আমরা ডিম ফুটে বের হওয়া বাচ্চা এবং অন্যান্য অফুটন্ত ডিমের হিসাব করেছি।

এই ঘটনার সময় পেট্রোলার এবং স্বেচ্ছাসেবীরা কয়েকটি বাচ্চা কচ্ছপ দেখতে পায়। তবে দুই মাথাওয়ালা ওই কচ্ছপটি সবার নজর কাড়ে। তারা জানায়, জেনেটিক মিউটেশনের কারণে এই ‍দুই মাথাওয়ালা কচ্ছপের জন্ম হয়েছে। পরে কচ্ছপটিকে সমুদ্রে ছেড়ে দেয়া হয়। এর আগেও সাউথ ক্যারোলাইনায় দুই মাথা বিশিষ্ট কচ্ছপ পাওয়া গিয়েছিলো।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x