কাঁচে ধাক্কা খেয়ে ৩০০ পাখির মৃত্যু

কাঁচে ধাক্কা খেয়ে ৩০০ পাখির মৃত্যু
ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত নতুন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ভবনের কাঁচের দেয়ালের সঙ্গে ধাক্কা খেয়ে মৃত্যু হয়েছে ৩০০ অভিবাসী পাখির। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়, ভবনটির নিচে পড়ে থাকা পাখিগুলোর মৃতদেহের ছবি পোস্ট করেছেন নিউ ইয়র্ক সিটি অদুবন নামের এক সংগঠনের স্বেচ্ছাসেবকরা।

সংগঠনটি দীর্ঘদিন ধরে দাবি করে আসছে, নিউ ইয়র্কের বহুতল ভবনগুলোর সঙ্গে ধাক্কা খেয়ে বছরের পর বছর বহু পাখি মারা যাচ্ছে। তবে চলতি সপ্তাহে পাখি মারা যাওয়ার সংখ্যা অনেক বেড়েছে।

Hundreds of birds die after slamming into the World Trade Center

অদুবনের সহযোগী পরিচালক কাইটলিকন পারকিনস জানান, সোমরাত থেকে মঙ্গলবার পর্যন্ত ঝড়ো আবহাওয়ার কারণে পাখিদের মারা যাওয়ার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

তিনি বলেন, ‘অনেক বড় ঝড় ও বাজে আবহাওয়া ছিলো কিছুদিন আগে। এর কারণে জানালার সঙ্গে পাখির সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে দেখা যাচ্ছে, ঝড়ের কারণে পাখিরা নিচু দিয়ে উড়তে বাধ্য হয়েছে কিংবা তারা বিভ্রান্ত হয়েছিল। এছাড়া নৈশকালীন আলোর প্রভাবও পাখির ওপর অনেক বেশি ছিল, বিশেষ করে মেঘাচ্ছন্ন রাতে।’

মেলিসা ব্রিয়ার নামের এক স্বেচ্ছাসেবক জানিয়েছেন, তিনি নতুন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের ভবনগুলোর আশেপাশের এলাকা থেকে প্রায় ৩০০ পাখির মৃতদেহ উদ্ধার করেছেন। ভবনগুলোর উত্তর, দক্ষিণ ও পশ্চিম প্রান্ত এবং ফুটপাতগুলোতে পাখির মৃতদেহগুলো পড়েছিল।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x