প্রায় ১৫০ বছর পর ভ্যানগগের নতুন চিত্রকর্ম আবিষ্কার

প্রায় ১৫০ বছর পর ভ্যানগগের নতুন চিত্রকর্ম আবিষ্কার
ছবি: সংগৃহীত।

আমস্টারডামের জাদুঘরে প্রথমবারের মতো বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) থেকে ভিনসেন্ট ভ্যানগগের একটি নতুন আবিষ্কৃত চিত্রকর্ম প্রদর্শন করা হচ্ছে, এক শতাব্দীর বেশী সময়এটি একজনের ব্যক্তিগত সংগ্রহে ছিল।

‘স্টাডি ফর ‘ওয়র্ন আউট’ নামের এই চিত্রকর্মে জ্বরাগ্রস্ত এক বৃদ্ধকে চেয়ারে বসা অবস্থায় দেখা যায়। ১৮৮২ সালে ভ্যান গগ যখন সবে মাত্র তার ক্যারিয়ার শুরু করেছেন তখন তিনি এই চিত্রটি আঁকেন। পরে তিনি ‘সানফ্লাওয়ারের’ মতো মাস্টার পিস ছবি আঁকেন।

Van Gogh Museum on Instagram: “????We have discovered a new work by Vincent van  Gogh! Study for 'Worn Out' from 1882 is added to Van Gogh's oeuvre. The  artwork is a…”

একটি ডাচ পরিবার ১৯১০ সালের দিকে পেন্সিলে আঁকা চিত্রটি ক্রয় করেন। চিত্রটি ভ্যানগগের কিনা সেটি যাচাই করার জন্য ভ্যান গগ মিউজিয়াম ও তাদের বিশেষজ্ঞ বলা হলে তারা এটিকে ভ্যানগগের একটি নতুন চিত্রকর্ম হিসাবে শনাক্ত করেন।

ভ্যান গগ জাদুঘরের সিনিয়র গবেষক তেইয়োমিডেনডর্প এএফপিকে বলেন, ‘এটা আগে কোথাও দেখা যায়নি, প্রথম এটি উন্মুক্ত হলো।’ ‘এটি ডাচ ব্যক্তিগত সংগ্রহ থেকে এসেছে, সেখানে অনেক দিন ধরে ছিল, এই প্রথম এটি বিশ্ব দেখতে পেল।’ চিত্রটি সংগ্রাহককে ফিরিয়ে দেয়ার আগে ২ জানুয়ারি পর্যন্ত জাদুঘরের অস্থায়ী প্রদর্শনীতে থাকবে।

ইত্তেফাক/এএইচপি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x