নারী সহকর্মীকে ‘সুইটি, হানি’ ডাকায় চাকরীচ্যুত

নারী সহকর্মীকে ‘সুইটি, হানি’ ডাকায় চাকরীচ্যুত
ছবি: সংগৃহীত

নারী সহকর্মীকে তার নির্ধারিত নামে না ডেকে ‘অবমাননাকর’ বিভিন্ন নামে ডাকায় চাকরী হারালেন এক ব্যক্তি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

খবরে বলা হয়, সম্প্রতি ঘটনাটি ঘটেছে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে। কোনও নারী সহকর্মীকে কৌতুকের বশে অনেকে তার আসল নামে না ডেকে ‘সুইটি’, ‘হানি’, ‘বেবস’ ইত্যাদি বলে সম্বোধন করে থাকেন। কিন্তু এটা যে গুরুতর অপরাধ তা মনে করিয়ে এক ব্যক্তিকে শাস্তি দিয়েছে আদালত।

Only Woman on the Team? 4 Communication Tips You Need to… | The Muse

জানা যায়, ম্যাঞ্চেস্টারে মাইক হার্টল নামে এক ব্যক্তি তার নারী সহকর্মীদের প্রায়ই ‘সুইটি’, ‘হানি’, ‘লভ’ ইত্যাদি বলে ডাকতেন। যা নিয়ে তার বিরুদ্ধে অভিযোগ জমা পড়ে। সেই সব অভিযোগের ভিত্তিতে কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে বরখাস্ত করে।

এমন অবস্থায় আদালতের দ্বারস্থ হন ওই ব্যক্তি। কিন্তু সেখানে গিয়েও বিশেষ সুবিধা করতে পারেননি। আদালত জানিয়ে দেয় যে, সংস্থার সিদ্ধান্তই বহাল থাকবে। বিচারপতি বলেন, ‘সুইটি, বেব, লভ এই শব্দগুকোর ব্যবহার নারীদের অপমান করার শামিল। তাই এসব শব্দের ব্যবহার করা অপরাধ।’

আদালতে অভিযুক্ত মাইক জানান, তিনি শুধু নারীদেরই নন, পুরুষ সহকর্মীদেরও মেট, প্যাল বলে সম্বোধন। কোনও খারাপ উদ্দেশ্য নিয়ে মহিলাদের ওই নামে ডাকতেন না বলেও আদালতে দাবি করেছেন তিনি। তাই তাকে অন্যায়ভাবে কাজ থেকে বের করে দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন। কিন্তু আদালত তার বক্তব্য আমলে নেয়নি।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x