বাঁধাকপি তুলতে ৬২ লাখ টাকা!

বাঁধাকপি তুলতে ৬২ লাখ টাকা!
ছবি: সংগৃহীত

জমি থেকে সবজি তোলার জন্য বছরে অর্ধ কোটির বেশি টাকা বেতন দেওয়া হবে। এমন চাকরীর সুযোগ যে কেও লুফে নেবে। ঘটনাটি অবিশ্বাস্য হলেও সত্য, কর্মচারীর সংকটের কারণে এমন চাকরির বিজ্ঞাপন দিয়েছে ব্রিটিশ একটি কোম্পানি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দ্য সান।

খবরে বলা হয়, ব্রিটেনের কৃষিবিষয়ক ওই কোম্পানি বছরজুড়ে ক্ষেত থেকে বাঁধাকপি এবং ব্রকলি তোলার জন্য কর্মীদের মোটা বেতনের প্রস্তাব দিয়েছে। শুধু তাই নয়, এর পাশাপাশি আরও বেশ কিছু সুযোগ-সুবিধা থাকছে। যা এই কাজের প্রতি মানুষকে আকৃষ্ট করবে।

Fact-check: Do cabbages spread Covid-19? | Deccan Herald

জানা যায়, টি এইচ ক্লিমেন্টস অ্যান্ড সন লিমিটেড নামের ওই সংস্থার চাকরির বিজ্ঞাপন অনলাইনে দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, সারা বছর মাঠ থেকে বাঁধাকপি এবং ব্রকলি তোলার কাজের জন্য জনবল নিয়োগ দেওয়া হবে। একজন কর্মচারীকে প্রতি ঘণ্টায় ৩০ ইউরো করে দেওয়া হবে। অর্থাৎ বাংলাদেশি টাকায় ঘণ্টায় মজুরি প্রায় ৩ হাজার দুই টাকা।

সেই হিসেবে একজন কর্মী দিনের আট ঘণ্টায় ২৪০ ইউরো অথবা এক সপ্তাহের ৪০ কর্মঘণ্টায় ১২০০ ইউরো পাবেন। পুরো বছরে যা গিয়ে দাড়ায় ৬২ হাজার ৪০০ ইউরো (বাংলাদেশি প্রায় ৬২ লাখ ৪৪ হাজার ৪০৬ টাকা)।

সবচেয়ে মজার বিষয়— চাকরিতে বেতন প্রতি ঘণ্টা হিসেবে দেওয়া হবে। অর্থাৎ দিনে বেশি টাকা আয় করার পথও খোলা আছে। তবে সবজির সংখ্যা অনুযায়ী টাকা কম-বেশি হতে পারে।

কৃষিকাজে এতো মোটা বেতনের মূল কারণ, করোনা মহামারিতে ব্রিটেনজুড়ে তীব্র শ্রমিক সংকট দেখা দিয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে দেশটির সরকার মৌসুমী কৃষি কর্মী প্রকল্পের অধীনে লোকজন নিয়োগের চিন্তা-ভাবনা করছে। শুধু কৃষি নয়, দেশটির অন্য অনেক খাতেও কর্মীর তীব্র ঘাটতির কারণে ভালো বেতনের প্রস্তাব দেওয়া হচ্ছে। চালক থেকে শুরু করে পেট্রোল পাম্পে কর্মরতদেরও রয়েছে ব্যাপক ঘাটতি। এমন অবস্থায় তাদের বেতন ৭৫৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দেওয়া হয়েছে।

ইত্তেফাক/টিআর

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x